চৌধুরি চিনি মিল কেলেঙ্কারি মামলায় গ্রেফতার পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ
নওয়াজ শরিফ (Photo: getty images)

ইসলামাবাদ, ১১ অক্টোবর: ফের গ্রেফতার পাকিস্তানের (Pakistan) প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ (Nawaz Sharif)। চৌধুরি চিনি মিলস (Chaudhry Sugar Mills case) মামলায় তাঁকে গ্রেফতার করেছে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (NAB)। শরিফ পরিবারের সদস্যদের বিরুদ্ধে চিনি মিলের শেয়ার বিক্রি ও কেনায় আর্থিক তছরুপে জড়িত থাকার অভিযোগ রয়েছে। নওয়াজ শরিফক এই মিলের শেয়ার কেনা-বেচায় প্রত্যক্ষ সুবিধা পেয়েছেন বলে অভিযোগ। এর আগে এই মামলায় শরিফের মেয়ে মরিয়ম শরিফ ও তাঁর চাচাতো ভাই ইউসুফ আব্বাসকেও গ্রেফতার করা হয়েছিল। NAB-র অভিযোগ, চিনি মিলে বেনামে মরিয়মের ১২ মিলিয়নেরও বেশি শেয়ার রয়েছে।

ইতিমধ্যেই অল-আজ়িজ়িয়া চিনি মিল কেলেঙ্কারিতে দোষীসাব্যস্ত হয়ে জেল খাট খাটছেন নওয়াজ শরিফ। তাঁর ৭ বছরের কারাদণ্ড হয়েছে। বর্তমান শরিফকে কোট-লাখপত জেলে রাখা হয়েছে। সেখান থেকেই আজ তাঁকে গ্রেফতার করে NAB। আরও পড়ুন:   Bangladesh: ব্রেকফাস্টে চুল! স্ত্রীর মাথা ন্যাড়া করে দিলেন স্বামী

দুর্নীতি মামলার তদন্তে নেমে NAB জানতে পারে, ২০০১-২০১৭ সাল পর্যন্ত বিদেশে শেয়ার বিক্রির নামে প্রচুর বিনিয়োগ হয় চিনি মিলে। পরে দেখা যায়, একই শেয়ার মরিয়ম, নওয়াজ ও হুশেনের কাছে চলে যাচ্ছে। যদিও তাঁরা কোনও টাকার লেনদেন করেননি বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে। জিজ্ঞাসাবাদে মরিয়ম এই বিনিয়োগকারীদের সঙ্গে তাঁর কোনও যোগসূত্রের প্রমাণ দিতে পারেননি। এরপরই তাঁকে গ্রেফতার করা হয়। NAB সূত্রে খবর, তদন্তকারীরা মনে করছেন যে এই বিদেশি বিনিয়োগকারীদের নাম প্রক্সি হিসেবে ব্যবহার করা হয়েছিল। কারণ, সেই সময় শরিফ পরিবারের কাছে বিনিয়োগ করার মতো সাদা টাকা ছিল না।