Emergency In Pakistan's Punjab: ক্রমেই বেড়ে চলেছে ধর্ষণের ঘটনা, পাক পঞ্জাবে জারি জরুরি অবস্থা
Rape | Representational Image (Photo Credits: Pixabay)

ইসলামাবাদ, ২২ জুন: পাকিস্তানের পঞ্জাব (Pakistan's Punjab) প্রদেশ মহিলা ও শিশুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের (Sexual Abuse) ঘটনা মারাত্মক আকার নিয়েছে। আর সেই কারণে সেখানে ‘জরুরি অবস্থা’ (Emergency) জারি করল প্রশাসন। সোমবার পঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী আত্তা তারার (Punjab Home Minister Atta Tarar) বলেছেন যে এই ধরনের ঘটনা বৃদ্ধি সমাজ এবং সরকারি কর্মকর্তাদের জন্য একটি গুরুতর সমস্যা। তিনি বলেন "পঞ্জাবে প্রতিদিন চার থেকে পাঁচটি ধর্ষণের (Rape) ঘটনা রিপোর্ট করা হচ্ছে। যার কারণে সরকার যৌন হয়রানি, অপব্যবহার এবং জবরদস্তির মামলা মোকাবিলা করার জন্য বিশেষ ব্যবস্থা বিবেচনা করছে। ধর্ষণ মামলা মোকাবিলা করার জন্য প্রশাসন জরুরি অবস্থা ঘোষণা করেছে।"

মন্ত্রী আরও বলেন, এ বিষয়ে সুশীল সমাজ, নারী অধিকার সংগঠন, শিক্ষক ও আইনজীবীদের পরামর্শ নেওয়া হবে। এর পাশাপাশি সন্তানদের নিরাপত্তার গুরুত্ব শেখানোর জন্য অভিভাবকদের প্রতি আবেদনও জানান তিনি। তারার বলেছেন যে বেশ কয়েকটি মামলার ক্ষেত্রে অভিযুক্তদের আটক করা হয়েছে। সরকার ধর্ষণ বিরোধী অভিযান শুরু করেছে এবং শিক্ষার্থীদের স্কুলে হয়রানি সম্পর্কে সতর্ক করা হবে। আরও পড়ুন: Covid 19: করোনায় আক্রান্ত একজন, ১০০ জনকে নিয়ে চিন বন্ধ করল ক্যাসিনো রিসর্ট, আতঙ্ক

পাকিস্তানে মহিলাদের বিরুদ্ধে হিংসতা মহামারীর আকার নিয়েছে। আর দেশটি এই সমস্যা কাটিয়ে ওঠার লড়াই করছে। গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স ২০২১-র র‌্যাঙ্কিং অনুযায়ী- ইরাক, ইয়েমেন এবং আফগানিস্তানের ঠিক উপরে ১৫৬টি দেশের মধ্যে পাকিস্তান ১৫৩তম স্থানে রয়েছে। ইন্টারন্যাশনাল ফোরাম ফর রাইটস অ্যান্ড সিকিউরিটি (আইএফএফআরএএস)-তে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে যে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা সবচেয়ে বেশি হয় পাক পঞ্জাবে। এর পাশাপাশি কর্মক্ষেত্রে মহিলাদের হয়রানি, গার্হস্থ্য হিংসা এবং বৈষম্যমূলক অন্যান্য কর্মকাণ্ডও ব্যাপক হারে বেড়েছে পাকিস্তানে।

মানবাধিকার মন্ত্রকের নথিতে বলা হয়েছে, ২০১৮ সালে দেশে কর্মক্ষেত্রে মহিলাদের প্রতি হয়রানির এবং মহিলাদের বিরুদ্ধে হিংসার ৫,০৪৮টি ঘটনা ঘটেছে। ২০১৯ সালে ৪,৭৫১টি, ২০২০ সালে ৪,২৭৬টি এবং ২০২১ সালে ২,০৭৮টি মামলা হয়েছে।