Pakistan : বালোচিস্তানে ভেঙে পড়ল পাক সেনার হেলিকপ্টার, নিখোঁজ কোয়েটা কর্পস কমান্ডার-সহ ৫ জন
Pak Chopper (Photo credit- IANS)

নতুন দিল্লি, ২ অগাস্ট: সোমবার বালোচিস্তানের (Balochistan) লাসবেলায় ভেঙে পড়ল পাকিস্তান সেনাবাহিনীর একটি হেলিকপ্টার। দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটিতে ছিলেন কোয়েটা কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল সরফরাজ আলি-সহ আরও ৫ জন। সেনা হলিকপ্টার ভেঙে পড়ার খবর পেয়েই যুদ্ধকালীন তৎপরতায় সেখানে পৌঁছেছে উদ্ধারকারী দল।

পরিস্থিতি দেখে মনে করা হচ্ছে, কোয়েটা কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল সরফরাজ আলি ও বাকিরা কেউই আর বেঁচে নেই। তবে প্রাথমিক তদন্তে পাক সেনাবাহিনীর অনুমান, হেলিকপ্টারটিকে গুলি করে নামিয়েছে বালোচ জঙ্গিরা। তথ্য বলছে, বালোচিস্তান লিবারেশন আর্মির তরফে এই ঘটনার দায় স্বীকার করে এখনও কোনও বিবৃতি আসেনি। সেনা হেলিকপ্টারটি বালোচ বিদ্রোহীদের লক্ষ্যবস্তু হতে পারে, কারণ হেলিকপ্টারে ছিলেন  সংশ্লিষ্ট এলাকার সন্ত্রাসবাদ দমনের দায়িত্বে থাকা সরফরাজ আলি। যিনি বালোচিস্তানের দক্ষিণ সীমান্তে রীতিমতো পাহারা বসিয়েছিলেন।

দুর্ঘটনাগ্রস্ত হেলিক্পটারে থাকা মৃতদের মধ্যে বাকিরা হলেন, ব্রিগেডিয়ার আমজাদ হানিফ (ডিজি কোস্টগার্ড), মেজর সাইদ (পাইলট), মেজর তালহা (কো-পাইলট) এবং নায়েক মুদাসির (ক্রু সদস্য)। আরও পড়ুন-Ayman Al-Zawahiri Killed: আল-জাওয়াহিরির মৃত্যু প্রমাণ করে তালিবানরা কখনওই বিশ্বাসযোগ্য হতে পারে না

তথ্য বলছে, বালোচিস্তানের লাসবেলা জেলার ঘাঁটি থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যে সেনা হেলিকপ্টারের মধ্যে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বালোচিস্তানের দক্ষিণ পশ্চিম এলাকায় নিখোঁজ হেলেকপ্টারের খোঁজে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

স্থানীয় সংবাদ মাধ্যমে এক পুলিশকর্তা জানিয়েছেন, দুর্গম পাহাড়শ্রেণীর কারণে মৃত ও আহতদের দ্রুত খুঁজে বের করা সম্ভব হচ্ছে না। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। তিনি নিখোঁজ সেনাকর্তাদের সুস্থতার জন্য দেশবাসীকে প্রার্থনার আহ্বান জানিয়েছেন।

এক টুইট বার্তায় তিনি বলেছেন, "বালোচিস্তান থেকে সোর হেলিকপ্টার নিখোঁজ হওয়া উদ্বেগজনক। বন্যাদুর্গতদের সাহায্যার্থে এগিয়ে আসা সেনাকর্মীদের জন্য প্রার্থনা হোক।"

সেনা হেলিকপ্টার নিখোঁজের ঘটনায় চিন্তিত প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানও। নিখোঁজ হেলিকপ্টারের যাত্রীদের জন্য তিনিও প্রার্থনা করছেন।