Iran Attacks Pakistan: পাকিস্তানে প্রবেশ করে হামলা ইরানের, মৃত্যু, উষ্মা ইসলামাবাদের
Iran Attacks Pakistan (Photo Credit: Twitter)

দিল্লি, ১৭ জানুয়ারি:  ইরাকের (Iraq) পর এবার বালোচিস্তানে (Balochistan) হামলা চালাল ইরান (Iran)। পাকিস্তানের (Pakistan) বালোচিস্তানে ড্রোন  এবং ক্ষেপনাস্ত্রের মাধ্যমে হামলা চালায় ইরান। যার জেরে বালোচিস্তানে ২ জনের মৃত্যু হয়েছে বলে খবর। ইরানের এই হামলার জেরে ফুঁসে ওঠে পাকিস্তান। বুধবার পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে এ বিষয়ে বিবৃতি জারি করা হয়। পাকিস্তানের বিদেশমন্ত্রী বলেন, ইরান যা করেছে, তা একেবারে বেআইনি। ইচ্ছাকৃতভাবে কেন পাকিস্তানে হামলা চালানো হল, সে বিষয়ে তেহরানের উচ্চ পর্যায়ের আধিকারিককে তলব করা হয়েছে। পাকিস্তানে ইরানের যে পদস্থ আধিকারিক রয়েছেন, ওই ঘটনার পরপরই ইসলামাবাদ তাঁকে তলব করে।

রিপোর্টে প্রকাশ, পাকিস্তানের যে অংশে হামলা চালায় ইরান, সেখানে দুই দেশ প্রায় ১ হাজার কিলোমিটার সীমান্ত শেয়ার করে। তবে পাকিস্তানের আকাশসীমার মধ্যে প্রবেশ করে ইরান যেভাবে হামলা চালিয়েছে, তা একেবারে গ্রহণযোগ্য নয়। পাকিস্তানে হামলার ফল ইরানকে ভুগতে হবে বলেও ইসলামাবাদের তরফে সতর্ক করা হয়েছে। ইরানের কার্যকলাপ পাকিস্তানের সার্বভৌমত্বকে আঘাত করেছে বলেও তোপ দাগে ইসলামাবাদ।

মঙ্গলবার ইরান হামলা চালায়। পাকিস্তানের আকাশসীমায় বেআইনিভাবে প্রবেশ করে বালোচিস্তানে চালানো হয় হামলা। যার জেরে যেমন ২ জনের মৃত্যু হয়, তেমনি আহয় হয় ৩ কিশোরী। ওই হামলার পর ইরানের তরফে সঙ্গে সঙ্গে কোনও মন্তব্য করা হয়নি। পরে ইরানের ইসলামিক রেভলিউশনারি গার্ড কর্পস দাবি করে, বালোচিস্তানের যেখানে হামলা চালানো হয়, সেখানে জইশ-উল-আদাল নামে জঙ্গি গোষ্ঠীর ঘাঁটি রয়েছে। সেই কারণেই সেখানে চালানো হয় হামলা।

আরও পড়ুন: Pakistan : পাকিস্তানের জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে হামলা ইরানের

প্রসঙ্গত জঙ্গি ঘাঁটি রয়েছে বলে প্রায়শই পাকিস্তান এবং ইরান একে অপরের বিরুদ্ধে দোষারোপ করে। তবে দেশের সেনা বাহিনী কখনও অন্য দেশের আকাশসীমায় প্রবেশ করে এই ধরনের হামলা চালায়নি। এবার বালোচিস্তানে আঘাত করে, সেই কাজ করল বলে তোহরানের বিরুদ্ধে তোপ দাগতে শুরু করেছে ইসলামাবাদ।