ইমরান খানের সরকার ফেলতে বিদেশি ষড়যন্ত্র? তদন্ত কমিশন গঠন পাকিস্তানের
ইমরান খান(Photo Credit: PTI)

ইসলামাবাদ, ২ এপ্রিল: প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পিছনে বিদেশি ষড়যন্ত্রের (Foreign Conspiracy) তদন্তের নির্দেশ দিলেন পাকিস্তানের আইনমন্ত্রী ফাওয়াদ চৌধুরী (Fawad Chaudhry)। তিনি এই তদন্তের জন্য  একটি কমিশন গঠন করতে বলেছেন। কমিশন পাকিস্তানে সরকার ফেলার জন্য বিদেশি হস্তক্ষেপ খতিয়ে দেখবে এবং রিপোর্ট পেশ করবে। ফারুগ নাসিমের পদত্যাগের পর তথ্য ও সম্প্রচার মন্ত্রী চৌধুরীকে শুক্রবার আইনমন্ত্রীর অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। দায়িত্ব নিয়েই করাচি, ইসলামাবাদ এবং লাহোরে অন্তত এক ডজন আইনি কর্তার বদলির নির্দেশ দিয়েছেন ফাওয়াদ।

এর আগে, 'হুমকি চিঠি'-র বিষয়টি তদন্ত করার জন্য সুপ্রিম কোর্টে একটি পিটিশন জমা পড়েছে। অ্যাডভোকেট নাঈম উল হাসানের করা আবেদনে সুপ্রিম কোর্টের শীর্ষ বিচারক বা প্রাদেশিক হাইকোর্টের প্রধান বিচারপতিদের সমন্বয়ে একটি কমিশন গঠনের জন্য আদালতকে অনুরোধ করা হয়েছে। আরও পড়ুন: Pakistan Political Turmoil: কোনও প্রস্তাব দেওয়া হয়নি প্রধানমন্ত্রীকে, ইমরান খানের দাবি ওড়াল পাকিস্তান সেনা

আবেদনকারী ২০১১ সালে মেমোগেট কেলেঙ্কারির তদন্তের জন্য সুপ্রিম কোর্ট দ্বারা গঠিত কমিশনের উদ্ধৃতি দেয় এবং একইরকম কমিশনের তিনি অনুরোধ করেছেন। কমিশনের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ন্যাশনাল অ্যাসিম্বলিতে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি স্থগিত রাখারও দাবি আদালতের কাছে জানিয়েছেন তিনি।