Oxford COVID-19 Vaccine: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা টিকার প্রথম পর্যায়ের ট্রায়ালে ব্যাপক সাফল্য, ভ্যাকসিন 'নিরাপদ'
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

লন্ডন, ২০ জুলাই: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) করোনা টিকার (Corona Vaccine) প্রথম পর্যায়ের পরীক্ষা সফল। সোমবার এই টিকার ফল ঘোষণা হয়। এই টিকা 'নিরাপদ' বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়। এটি দুর্দান্তভাবে কাজে দিচ্ছে। এই ভ্যাকসিন তৃতীয় পর্যায়ের মানব শরীরে ট্রায়াল শেষ করেছে, এটি জনসাধারণে ব্যবহারের জন্য অনুমোদিত হওয়ার জন্য প্রস্তুত। ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতা আশাব্যঞ্জক।’ ‘দ্য ল্যানসেট’ জার্নালে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অক্সফোর্ড করোনভাইরাস ভ্যাকসিনের প্রথম/ দ্বিতীয় পরীক্ষার ফলাফল, পরিশেষে পিয়ার-রিভিউ করা ব্রিটিশ জার্নাল ল্যানসেটে সোমবার সন্ধ্যায় প্রকাশিত হয়, এটি অত্যন্ত প্রত্যাশিত ছিল। গবেষণার ফলাফলগুলি নিয়ে ল্যানসেট নিবন্ধটি টুইট করে মর্যাদাপূর্ণ জার্নালের সম্পাদক-প্রধান-রিচার্ড হর্টন বলেছেন, ফলাফল "অত্যন্ত উত্সাহজনক"।

আরও পড়ুন, করোনা সংক্রমণের মধ্যেই বার্ষিক হজ যাত্রার জন্য প্রস্তুত সৌদি আরব, কোভিড সংক্রান্ত নিয়ম ভাঙলে নির্বাসনের হুঁশিয়ারি

তৃতীয় এই ভ্যাকসিনের নাম AZD1222। মে মাসে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। এরপর প্রায় ১০,০০০ মানুষের ওপর প্রয়োগ করা হয়। যা ব্যাপক সাফল্য দেয়। অত্যন্ত সতর্কতার সঙ্গে ভ্যাকসিন বানাতে হবে, না হলে ফল হতে পারে মারাত্মক।