Coronavirus Outbreak: করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ছাড়াল ৭০০, দেশজুড়ে বাড়ছে আতঙ্ক
করোনা ভাইরাস (Photo Credits: IANS)

বেজিং, ৮ ফেব্রুয়ারি: চিনে (China) করোনা ভাইরাসের (Coronavirus) ফলে মৃতের সংখ্যা ৭০০ ছাড়াল। শনিবার মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭২২। চিন এবং হংকংয়ে দু' দশক আগে হওয়া SARS ভাইরাস আক্রান্তে মৃতের সংখ্যাও ছাপিয়ে গেল। তবে করোনায় লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত ৩০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত এই ভাইরাসে।

প্রায় ৩,৩৯৯ জনকে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে। দেশজুড়ে প্রায় ৩৪, ৫০০ জন এই ভাইরাসে আক্রান্ত। পর এবার নতুন করে কপালে ভাঁজ জাপানেরও। সে দেশে ভিড়েছে ডায়মন্ড প্রিন্সেস নামে একটি জাহাজ। ৩, ৭০০ যাত্রী ছিল সে জাহাজে। তারমধ্যে একচল্লিশ জন করোনা আক্রান্ত বলে ধরা পড়েছে। ফলে জাপানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৬। আরও পড়ুন, চিনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১,১০০ জন, মৃতের সংখ্যা ৬৩৮

আক্রান্তের সংখ্যার হিসেবেও বিস্তর ফারাক। টেনসেন্ট বলছে, সংক্রমিত অন্তত দেড় লাখ। তাইওয়ানের এক সংস্থার কথায়, অনিচ্ছাকৃত ভাবে হলেও আসল মৃত ও আক্রান্তের সংখ্যা প্রকাশ করে ফেলেছে টেনসেন্ট। দেশের বিভিন্ন বিমানবন্দরে (Airport) তাঁদের থার্মাল টেস্ট করা হচ্ছে। কারোর মধ্যে সংক্রমণের সামান্য আঁচ পেলেও তাঁকে হাসপাতালে ভরতি করা হচ্ছে। তবে অধিকাংশ ক্ষেত্রেই সংক্রমণ না থাকলেও চিন ফেরত ব্যক্তিরা আতঙ্কিত হয়ে পড়ছেন। মারণ ব্যাধি মোকাবিলায় তৎপরতার সঙ্গে চিনে হাসপাতাল (Hospital) তৈরি করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী করোনাভাইরাস জুনোটিক অর্থাত্‍ দেখা যাচ্ছে এই ভাইরাস পশুর (Animal) দেহ থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়ে।