Russia-Ukraine War: যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেন ছেড়েছেন ৪৫ লাখেরও বেশি মানুষ
Over 4.5mn people flee Ukraine (Photo: IANS)

কিভ, ১১ এপ্রিল: রাষ্ট্রসংঘের শরণার্থী সংস্থা (UN Refugee Agency) জানিয়েছে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া (Russia) আক্রমণ করার পর থেকে ইউক্রেন (Ukraine) ছেড়ে ৪৫ লাখেরও বেশি মানুষ পালিয়ে গিয়েছেন। রবিবার সংস্থাটি জানিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এই প্রথম ইউরোপ এত বড় শরণার্থী (Refugee) সমস্যার মুখোমুখি হয়েছে। ইউএনএইচসিআর জানিয়েছে, যারা পালিয়ে গিয়েছেন তাঁদের মধ্যে ৯০ শতাংশ মহিলা ও শিশু। কারণ ১৮-৬০ বছর বয়সি পুরুষদের দেশ ছাড়াতে নিষেধাজ্ঞা জারি করেছে ইউক্রেন সরকার। তাদের দেশেই থাকতে হবে এবং প্রয়োজনে দেশের বাহিনীতে যোগ দিতে হবে।

ইউক্রেন ছেড়ে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ পোল্যান্ড পালিয়ে গিয়েছেন। রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর থেকে প্রায় ২৬ লাখ মানুষ পোলান্ডে প্রবেশ করেছেন বিভিন্ন সীমান্ত দিয়ে। পোল্যান্ডে যাওয়া মোট শরণার্থীদের ৯৪ শতাংশ মহিলা ও শিশু। আরও পড়ুন: Pro-Imran Protests Across Pakistan: ইমরান খানের সমর্থনে পথে কয়েক লাখ পাকিস্তানি, পাল্টা ধন্যবাদ জানালেন প্রাক্তন প্রধানমন্ত্রী

৫ এপ্রিল প্রকাশিত একটি পরিসংখ্যান অনুযায়ী, ইউক্রেনের সামগ্রিক জনসংখ্যার ৭.১ মিলিয়ন বা এক চতুর্থাংশেরও বেশি মানুষ বাড়িছাড়া হয়েছে।