Omicron: ওমিক্রনই শেষ নয়, করোনার নয়া প্রজাতি থাবা বসাতে পারে আবার, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
Omicron (Photo Credit: File Photo)

জেনেভা, ২৪ জানুয়ারি:  করোনা (Corona) নিয়ে ফের সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ওমিক্রনই করোনার (COVID 19) শেষ প্রজাতি নয়। ওমিক্রনের পর করোনার আরও কোনও নয়া প্রজাতি হানা দিতে পারে। এবার এভাবেই সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-এর টেকনিক্য়াল হেড মারিয়া ভন জানান,  ওমিক্রনের পর করোনার আরও কোনও প্রজাতি ফের নতুন করে হান দিতে পারে। ওমিক্রনকে করোনার শেষ প্রজাতি বলে মনে করার কোনও কারণ নেই বলে সতর্কতা জারি করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই আধিকারিক। সেই কারণে করোনা থেকে বাঁচতে যেমন মাস্ক পরতে হবে, তেমনি দূরত্ববিধি বজায় রেখেও চলতে হবে বলে জানান মারিয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথায়, করোনা ক্রমগাত জিনের পরিবর্তন ঘটাচ্ছে। যে কোনও সময় করোনার নতুন নতুন প্রজাতি হানা দিতে পারে বলে মানুষকে সতর্ক করেন মারিয়া ভন। সেই কারণে এই মহামারী থেকে প্রত্যেককে সতর্ক থাকতে হবে বলে জানান মারিয়া।

আরও পড়ুন: Republic Day 2022: টিকাকরণ সম্পূর্ণ করতে হবে, প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রবেশ নিষেধ ১৫-র কম বয়সীদের

গোটা  বিশ্ব (World) জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনার নয়া প্রজাতি ওমিক্রন। গোটা বিশ্বের পাশাপাশি ভারতেও থাবা বসাতে শুরু করেছে করোনার এই ভ্যারিয়েন্ট। মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, দিল্লি, কর্ণাটক, তামিলনাড়ুস, গুজরাট এবং উত্তরপ্রদেশে করোনার এই প্রজাতির দাপট নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রকের তরফে চিন্তা প্রকাশ করা হয়।