Kim Jong Un Health Update: কোমায় চলে গিয়েছেন কিম জং উন? উত্তর কোরিয়ার শাসকের অসুস্থতা নিয়ে ঘোর জল্পনা
কিম জং উন(Photo Credit: File/PTI)

সিওল, ২১ এপ্রিল: অস্ত্রোপচারের পরে শারীরিকভাবে অসুস্থ রয়েছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন( Kim Jong Un)। এমনটাই জানালো মার্কিন মুলুক। তথ্য বলছে, গত ১৫ এপ্রিল কিমের ঠাকুর্দার জন্মদিন ছিল। তবে সেই জন্মদিনের অনুষ্ঠানে উত্তর কোরিয়ার শাসককে উপস্থিত থাকতে দেখা যায়নি। এই ঘটনাই কিমের সুস্থতা নিয়ে তৈরি হওয়া প্রশ্নকে ফের জাগিয়ে দিয়েছে। কিম সাধারণত রুটিন মেনে কাজ করেন। ঠাকুর্দার জন্মদিনের উদযাপনে অংশ নেওয়াটাও গুরুত্বপূর্ণ ব্যাপার। এবছর কিন্তু সেই উদযাপনে তিনি ছিলেন না। তারপরেই কানঘুষো শোনা যাচ্ছে যে উত্তর কোরিয়ার শাসক তাহলে সত্যি সত্যিই অসুস্থ। সম্প্রতি হৃদযন্ত্র সংক্রান্ত অস্ত্রোপচার হয়েছে কিম জং উন-এর।

আগেই টুইট বার্তায় এক এনবিসি সাংবাদিক জানিয়েছেন, কার্ডিওভাসকুলার অস্ত্রোপচারের জেরে কিম জং উন-এর মস্তিষ্কের মৃত্যু ঘটেছে। কোমায় চলে গিয়েছেন উত্তর কোরিয়ার দোর্দণ্ডপ্রতাপ শাসক। এরপর তড়িঘড়ি করে সেই পোস্ট ডিলিট করেন ওই মহিলা সাংবাদিক। তারপর জানান, উত্তর কোরিয়ার শাসকের মৃত্যুর খবর সম্পর্কে নিশ্চিত হয়েই তিনি টুইট করবেন। আর সেকারণেই অপেক্ষা করছেন। কিম-এর ঠাকুর্দার হাতেই উত্তর কোরিয়ার জন্ম। তাই তাঁর জন্মদিনে দেশে সরকারি ছুটি থাকে। আর ঠাকুর্দার জন্মদিনে কিম থাকবেননা তা সত্যি অভাবনীয়। তবে এবার তেমনটাই ঘটেছে কিম দ্বিতীয় সাং-এর জন্মদিনে নাতি কিম জং উনকে দেখা যায়নি। তাতেই সন্দেহ দানা বাঁধতে শুরু করে। আরও পড়ুন-West Bengal Weather Update: খরতাপে দগ্ধ বাংলায় কালবৈশাখীর পরশ, স্বস্তির বৃষ্টি কলকাতায়

আগে যখন গুরুত্বপূর্ণ সরকারি অনুষ্ঠানে উত্তর কোরিয়ার শাসকের উপস্থিতির প্রমাণ মেলেনি, এই ঘটনার পরবর্তিতে বড়সড় বিবর্তনের সূত্র খাড়া করে দিয়েছে।  এমনভাবেই উত্তর কোরিয়ার পূর্বতন শাসক কিম জং ই যখন ২০০৮ সালে উত্তর কোরিয়ার ৬০ বছরের জন্ম জয়ন্তীতে উপস্থিত থাকলেন না, তখনই জল্পনা শুরু হয়ে যায়। পরে জানা গেল, তাঁর স্ট্রোক হয়েছে। এরপর যত দিন গিয়েছে ততই গুরুতর অসুস্থ দিকে এগিয়েছেন তিনি। ২০১১-তে মৃত্যুর আগে পর্যন্ত আর সুস্থ হননি উত্তর কোরিয়ার এই শাসক। সম্প্রতি কিম জং উন-এর বোন একটি গুরুত্বপূর্ণ পদে যোগ দিয়ে নীতি নির্ধারণ কমিটির সদস্য হয়েছেন।