West Bengal Weather Update: খরতাপে দগ্ধ বাংলায় কালবৈশাখীর পরশ, স্বস্তির বৃষ্টি কলকাতায়
কলকাতায় বৃষ্টি(Photo Credit: Facebook)

কলকাতা, ২১ এপ্রিল: একেবারে দিনক্ষণ মেনে হাওয়া অফিসের পূর্বাভাসকে আশ্বস্ত করে বৃষ্টি এল দক্ষিণবঙ্গে। রবিবার থেকেই জমছিল মেঘ। সোমবার সন্ধে নামতেই আকাশ অন্ধকার করে এল ৩০-৪০ কিমে বেগে ঝড়, সঙ্গে বজ্রপাত ও বৃষ্টি। এই গরমে প্রথম ভিজল শহর কলকাতা। রাতে বেশ ঠান্ডা হয়ে গিয়েছিল। সমগ্র দক্ষিণবঙ্গ জুড়েই শোরো হাওয়ার সঙ্গে বজ্রগর্ভ মেঘবৃষ্টি হল। তবে মধ্যরাতে কালবৈশাখী (Thunder storm) যেন জেগে উঠল। ঝোরো হাওয়ার সঙ্গে ভোরের দিকে বৃষ্টিপাত খরতাপে ক্লান্ত বাংলাকে স্বস্তির মুহূর্ত দিল। মঙ্গলবার সকালেও আকাশ কালো করে মেঘ রয়েছে। যে কোনও মুহূর্তেি যে ফের বৃষ্টি নামতে পারে তা ভালরোকম বোঝা যাচ্ছে।

আবহাওয়া দপ্তর সূত্রের খবর, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এ দিন রাজ্যের দুই এক জায়গায় বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হতে পারে। তবে, এর পরিমাণ বাড়বে মঙ্গলবার থেকে। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গল বুধ ও বৃহস্পতি এই তিন দিন ঝড়ের গতিবেগ বাড়বে। এর পাশাপাশি ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে। আরও পড়ুন- Mamata Banerjee to Narendra Modi: 'আগে না জানিয়ে রাজ্যে কেন্দ্রীয় দলের প্রবেশ', ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি মমতা ব্যানার্জির

রাত থেকে দক্ষিণবঙ্গ জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি চলতে থাকায় বাতাসে আদ্রতার মাত্রা কমেছে। একটা শিরশিরানি হাওয়া বৈশাখী গরম থেকে রাজ্যবাসীকে খানিকটা মুক্তি দিয়েছে। কিছু জেলায় রোজই নিয়ম করে ঝড়-বৃষ্টি হলেও শহরে কালবৈশাখীর খাতা খোলে শনিবার। এর জেরে রবিবার সারাদিনই খানিকটা স্বস্তি মিলেছিল শহরবাসীর। ঝড়-বৃষ্টির প্রভাবে তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে নেমে গিয়েছিল কলকাতায়। কিন্তু সোমবার ফের চড়ে তাপমাত্রা। সকালে আকাশ মেঘলা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে গরম।