Coronavirus Free Nations: করোনার প্রকোপ থেকে এখনও মুক্ত উত্তর কোরিয়া, কিরিবাতি, মাইক্রোনেশিয়া সহ ১২ টি দেশ
করোনার প্রকোপ (Photo Credits: AFP)

বিশ্বজুড়ে করোনায় (Coronavirus) আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি ২০ লক্ষে পৌঁছেছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (Johns Hopkins University) মতে, গোটা বিশ্বে মৃত্যু সংখ্যা ৫ লক্ষ ৪৮ হাজার। মোট আক্রান্তের সংখ্যা ১২,০০৯,০৩১ ও মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪৮,৮২২। করোনার আতঙ্কে যেখানে গোটা দেশ ত্রস্ত সেখানে শান্তির নিঃশ্বাস ফেলছে পৃথিবীর ১২ টি দেশ। যেখানে এখনও পর্যন্ত একজনও করোনায় আক্রান্ত হয়নি। আক্রান্তের শীর্ষে রয়েছে আমেরিকা ও ব্রাজিল।

আলজাজিরার খবর অনুযায়ী, এখনও পর্যন্ত একটিও করোনা আক্রান্তের খোঁজ পাওয়া যায়নি এমন ১২ টি দেশের (12 countries) তালিকায় রয়েছে- উত্তর কোরিয়া, কিরিবাতি, মাইক্রোনেশিয়া, মার্শাল আইল্যান্ড, নাউরু, পালাউ, সামোয়া, সলোমন আইল্যান্ড, টোঙ্গা, তুর্কমেনিস্তান, টুভালু এবং ভানুয়াটু। আপাতত এই দেশগুলি করোনার প্রকোপের বাইরে। আরও পড়ুন, এবার কোভিড আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট, করোনাভাইরাসকে প্রথম থেকে পাত্তাই দেননি জাইর বলসোনারো

এদিকে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা একদিনে ২৬,৫০৬ ও মৃতের সংখ্যা ৪৭৫। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৭,৯৩,৮০২। যার মধ্যে সক্রিয় মামলার সংখ্যা ২,৭৬,৬৮৫। মোট সংখ্যার ৪,৯৫,৫১৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। মোট ২১,৬০৪ জন মৃত। ভারতে যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে আগামী ভবিষ্যতে যে ভয়াবহ পরিস্থিতি হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। মনে করা হচ্ছে, আগামী ডিসেম্বরে আক্রান্তের সংখ্যা প্রায় ২.৫ লক্ষ হতে পারে। এই পরিস্থিতিতে ভ্যাকসিনের আসায় তাকিয়ে গোটা বিশ্ব। তবে ট্রায়ালের বাঁধনে আটকে ভবিষ্যৎ।