North Korea: বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থানগুলির মধ্যে উত্তর কোরিয়া
Flag of North Korea (Photo Credits: Pixabay)

সিউল, ২ জুলাই: বসবাসের জন্য পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক স্থানগুলির (Most Dangerous Places) মধ্যে উত্তর কোরিয়া (North Korea)। ইউরোপীয় কমিশনের আওতাধীন গবেষণা কেন্দ্র INFORM-র প্রতিবেদনে এ কথায় বলা হয়েছে। প্রতিবেদনে দেখানো হয়েছে যে উত্তর কোরিয়া প্রাকৃতিক দুর্যোগ, দারিদ্র্য এবং সামাজিক অবিচারের উচ্চ ঝুঁকির মুখোমুখি। সেই কারণে বসবাসের জন্য সবচেয়ে বিপজ্জনক জায়গার মধ্যে অন্যতম।

INFORM এর প্রতিবেদন অনুসারে, ১৯১টি দেশের মধ্যে উত্তর কোরিয়া ৩৯ তম বিপজ্জনক স্থান হিসাবে চিহ্নিত করা হয়েছে। এর বৈশ্বিক ঝুঁকি সূচক ১-১০-র স্কেলে ৫.২-এ দাঁড়িয়েছে। ঝুঁকি সূচকটি একটি দেশের প্রাকৃতিক দুর্যোগ, দুর্বলতা এবং সরকারের ঝুঁকি-পরিচালনার সামর্থ্যের মতো উপাদানগুলির বিশ্লেষণের ভিত্তিতে তৈরি। সূচক বাড়া মানি বসবাসের জন্য বিপজ্জনক। আরও পড়ুন: Myanmar Jade Mine Landslide: মিয়ানমারে পাথর খনিতে ধস, কমপক্ষে ৫০ জন শ্রমিকের মৃত্যু

উত্তর কোরিয়ার প্রাকৃতিক দুর্যোগ ঝুঁকি সূচক ৫.১, বন্যার সংস্পর্শে আসার জন্য সূচক ৭.৪। টাইফুন এবং ভূমিকম্পের ঝুঁকি সূচকগুলি যথাক্রমে ৬.৫ এবং ৪.৯। প্রতিবেদনে দেখা গেছে যে উত্তর কোরিয়ার জনগণ দারিদ্র্য এবং সামাজিক অন্যায়ের ঝুঁকির মধ্যে রয়েছেন। এদিকে, দক্ষিণ কোরিয়া তালিকায় দেড়শতম স্থানে রয়েছে। দেশটির ঝুঁকি সূচক ২.১। প্রতিবেদনে বলা হয়েছে, যদিও টাইফুন এবং সুনামির মতো ঝুঁকি উত্তর কোরিয়ার চেয়ে দক্ষিণ কোরিয়ায় বেশি, সূচক যথাক্রমে ৮.৫ এবং ৭.৬।