Coronavirus: খাবার বা প্যাকেজিংয়ের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কোনও প্রমাণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
(Photo Credits: IANS)

জেনেভা, ১৪ অগাস্ট: ব্রাজিল থেকে আমদানি করা ফ্রোজেন চিকেন উইংসে (frozen chicken wings) করোনাভাইরাসের (Coronaviurus) অস্বিস্ত মিলেছে বলে দাবি করেছে চিন। বৃহস্পতিবার আমদানি করা চিকেনে করোনাভাইরাস পাওয়ার কথা জানিয়ে বিবৃতি দিয়েছে শেনঝেন শহরের স্থানীয় প্রশাসন। এই খবরের জেরে চিনে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে। যদিও আশার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তারা জানিয়েছে, খাবার বা প্যাকেজিংয়ের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কোনও প্রমাণ তাদের কাছে নেই। এই বিষয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছে তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান বলেন, “খাবার বা খাবারের প্যাকেজিং বা প্রক্রিয়াজাত খাবার নিয়ে ভয় পাওয়ার দরকার নেই। খাবার বা খাদ্য শৃঙ্খলে এই ভাইরাসের সংক্রমণ হচ্ছে এমন কোনও প্রমাণ নেই।” মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ বলেন যে চিন কয়েক লাখ প্যাকেজ পরীক্ষা করেছে এবং খুবই কম ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। আরও পড়ুন : COVID-19 Vaccine Update: সপ্তাহ দুয়েকের মধ্যেই করোনাভাইরাস ভ্যাকসিনের উৎপাদন শুরু করবে রাশিয়া

ব্রাজিলের কৃষি মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে তারা চিনের থেকে এই বিষয়ে জানতে চেয়েছে। কয়েকদিন আগে চিনে আমদানি করা ফ্রোজেন সি ফুডের মধ্যে করোনা পাওয়া গেছিল। ইকুয়েডর থেকে আনানো চিংড়ি মাছে করোনাভাইরাসের অস্তিত্ব খুঁজে পেয়েছিলেন বিজ্ঞানীরা। এই বিষয়ে ইকুয়েডরের উৎপাদন মন্ত্রী ইভান ওন্টানয়েডা রয়টার্সকে বলেছেন যে তাঁদের দেশ পণ্য উৎপাদনে কঠোর প্রোটোকল বজায় রাখে এবং দেশের বাইরে যাওয়ার পর তাদের কোনও দায় নেই।