No Confidence Motion Against Maldives Govt: 'ভারত বিরোধী'  মন্তব্য করে বিপাকে, মালদ্বীপ সরকারের বিরুদ্ধে অনাস্থার দাবিতে ফুঁসছেন বহু নেতা
Maldives (Photo Credit: Twitter)

দিল্লি, ৯ জানুয়ারি: ভারত (India) বিরোধী মন্তব্যের জেরে বিপাকে মালদ্বীপ (Maldives) সরকার।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করায় এবার মালদ্বীপ সরকারের বিরুদ্ধে অনাস্থা পদক্ষেপের প্রস্তাব জানান সে দেশের বেশ কিছু নেতা। মালদ্বীপ এবং ভারতের মধ্যে যে সুসম্পর্ক, তাতে যাতে ছেদ না পড়ে, তার জন্য পদক্ষেপের দাবি জানানো হয় সে দেশের বহু সংগঠনের তরফে। যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে মন্তব্য করা হয়েছে, তা অত্যন্ত দুঃখজনক। সেই কারণে মালদ্বীপ সরকারের বিরুদ্ধে অনাস্থার দাবি করছেন সে দেশের বহু নেতা।

মালদ্বীপের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব এক সাক্ষাৎকারে বলেন, বর্তমানে সে দেশের ক্ষমতাসীন দল পিএমসি-পিপিএম জোটে চরমপন্থীদের উপস্থিতি রয়েছে। সরকারে যে জোট রয়েছে,সেখানে চরমপন্থীদের উপস্থিতির কারণেই বর্তমান পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করেন মালদ্বীপের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট।  অন্যদিকে ভারত বিরোধী মন্তব্যের জেরে যে টানাপোড়েন শুরু হয়েছে ২ দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে, তার জন্য বিদেশমন্ত্রী মুসা জামিরকেও একাধিক প্রশ্নের মুখে পড়তে হচ্ছে।

আরও পড়ুন: Maldives Row: মোদী সম্পর্কে 'অবমাননাকর' মন্তব্য, মালদ্বীপের রাষ্ট্রপতি মুইজুকে অপসারণের দাবি

ভারত বিরোধী মন্তব্য করায় সরকারের অন্দরে যেমন টানাপোড়েন শুরু হয়েছে, তেমনি মালদ্বীপের ন্যাশনাল বোটিং অ্যাসোসিয়েশন, মালদ্বীপ অ্যাসোসিয়েশন অফ ট্যুরিজম ইন্ডাস্ট্রি, ন্যাশনাল হোটেল অ্যান্ড গেস্ট হাউস অ্যাসোসিয়েশন-সহ আরও বিভিন্ন সংস্থার তরফে  সংশ্লিষ্ট মন্ত্রীদের মন্তব্যের তাব্র বিরোধিতা করা হয়। মালদ্বীপের দীর্ঘদিনের বন্ধু ভারত। কোভিড থেকে সেরে ওঠার জন্য মালদ্বীপের প্রতি ভারতের যে অবদান, তাও ভোলার নয় বলে সে দেশের বিভিন্ন সংগঠনের তরফে মন্তব্য করা হয়।

সবকিছু মিলিয়ে ভারত বিরোধী মন্তব্যের জেরে বর্তমানে একাধিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে সে দেশের সরকারকে।