Maldives Row: মোদী সম্পর্কে 'অবমাননাকর' মন্তব্য, মালদ্বীপের রাষ্ট্রপতি মুইজুকে অপসারণের দাবি
Mohamed Muizzu (Photo Credit: Twitter)

দিল্লি, ৯ জানুয়ারি: ভারতের (India) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বিরুদ্ধে 'অপমানজনক মন্তব্য' করায়  মালদ্বীপের সঙ্গে দিল্লির দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েন শুরু হয়েছে। মোদীর লাক্ষাদ্বীপ সফর নিয়ে কটাক্ষ করায় মালদ্বীপের ৩ মন্ত্রীকে যখন সে দেশের তরফে ভর্ৎসনা করা হয়, সেই সময় আরও বড় খবর প্রকাশ্যে এল। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েনের মাঝে এবার মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মহম্মদ মুইজুকে (Mohamed Muizzu ) অপসারণের দাবি জানানো হল। মালদ্বীপের  সংখ্যালঘু নেতা আলি আজিম রাষ্ট্রপতি মুইজুকে অপসারণের দাবি জানান। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের পর থেকে জলঘোলা শুরু হয়। ওই ঘটনার পর অনাস্থা ভোট সহ মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজুকে অপসারণের জন্য আহ্বান জানান আলি আজিম।

আরও পড়ুন: Maldives Row: লাক্ষাদ্বীপ নিয়ে মালদ্বীপের সঙ্গে দ্বিপাক্ষিক টানাপোড়েন, দিল্লির পাশে দাঁড়াল ইজরায়েল

মালদ্বীপের সংখ্যালঘু মন্ত্রী আলি আজিম নিজের ট্যুইটার হ্যান্ডেলে লেখেন, 'আমরা, ডেমোক্র্যাটরা, দেশের স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে বদ্ধপরিকর।' সেখানেই তিনি রাষ্ট্রপতি মুইজুকে পদ থেকে অপসারণের বিষয়ে তিনি সওয়াল করেন।

গত রবিবার মালদ্বীপের ৩ মন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নিন্দাজনক মন্তব্য করেন। বিষয়টি নিয়ে শোরগোল শুরু হলে, মালদ্বীপ সরকারের তরফে সংশ্লিষ্ট ৩ মন্ত্রীকে বরখাস্ত করা হয়। সেই সঙ্গে জানানো হয়, ওই ৩ মন্ত্রী যা বলেছেন, তার দায় তাঁদের নিজের। মালদ্বীপ সরকার কোনওভাবেই ওই ৩ মন্ত্রীর মন্তব্যকে সমর্থন করে না।