Corona Vaccination:আমেরিকায় ৪৯ শতাংশ মানুষের টিকাকরণ হল, স্বাভাবিক জীবনের পথে বাইডেনের দেশ!
করোনা ভ্যাকসিন

নিউ ইয়র্ক, ২৫ মে: করোনায় একটা সময় মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। করোনাকে সঠিক সময় গুরুত্ব না দিয়ে মহাভুলের খেসারতটা ভুগতে হয়েছিল আমেরিকাকে। খোদ তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ও করোনায় আক্রান্ত হয়েছিলেন। আক্রান্ত ও মৃত্যু সংখ্যায় আমেরিকাই করোনায় এক নম্বর দেশ হয়। সেই আমেরিকা এখন টিকাকরণে এত সাফল্য পেয়েছে যে জো বাইডেন (Joe Biden)-কমলা হ্যারিসের দেশ ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে। আরও পড়ুন: China Mountain Marathon Race: খারাপ আবহাওয়ায় চিনে ২১ জন মাউন্টেন ম্যারাথন দৌড়বিদের মৃত্যু

আমেরিকার ২৫টি প্রদেশে অর্ধেক জনগণকে পুরোপুরি টিকাকরণ (Vaccination) করা হয়ে গিয়েছে। আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ (@CDCgov) এই তথ্য দিয়ে জানায় জুন ও জুলাইয়ে টিকাকরণে ব্যাপক গতি আনা হবে। দৈনিক সংক্রমণেও অনেকটা রাশ লাগানো গিয়েছে আমেরিকায়। বেশ কয়েকটি প্রদেশে মাস্ক ছাড়া মানুষদের বাইরে বের হওয়ার অনুমতিও দেওয়া হয়েছে।

তথ্য বলছে আমেরিকার মোট জনসংখ্যার ৩৯% মানুষকে পুরোপুরি টিকাকরণ করা হয়ে গিয়েছে। ৪৯ শতাংশ মার্কিনবাসী অন্তত একটি টিকার ডোজ নিয়েছেন। ৯টি প্রদেশে ৭০ শতাংশ প্রাপ্তবয়স্কের সম্পূর্ণ টিকাকরণ করা হয়ে গিয়েছে। করোনায় ঝড় ওঠার পর থেকে কোভিডে আমেরিকা প্রায় ৬ লক্ষ মানুষ মারা গিয়েছেন। শুরুতে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন করোনার ভয়াবহতা বুঝতে ভুল করায়, কোভিডস যুদ্ধের প্রস্তুতিতে খামতি থেকে গিয়েছিল। যদিও করোনা পরীক্ষার দিক থেকে বেশ সাফল্য পায় ট্রাম্প প্রশাসন। ভোটে জিতেই জো বাইডেন টিকাকরণে জোর দেওয়ার কথা বলেন।