China Mountain Marathon Race: খারাপ আবহাওয়ায় চিনে ২১ জন মাউন্টেন ম্যারাথন দৌড়বিদের মৃত্যু

বেজিং, ২৩ মে: রবিবার চিনের (China) গানসু প্রদেশে দুর্গম পরিবেশে চলছিল ক্রস কান্ট্রি ম্যারথন  রেস (Cross Country Marathon)। অ্যাডভেঞ্চার স্পোর্টস মানেই কঠিনতম পরিস্থিতি জয় করা। সেই অ্যাডভেঞ্চার স্পোর্টসের ১০০ কিলোমিটার ক্রস-কান্ট্রি মাউন্টেন ম্যারথন রেসের মাঝে হঠাৎই প্রাকৃতিক দুর্যোগ নেমে আসে। শনিবার স্থানীয় সময় দুপুর ১টায় তুষারপাত সহ শীলাবৃষ্টি-প্রচন্ড ঝড় শুরু হয়। ১০০ কিমি ম্যারাথন দৌড়ের তখন ২০-৩১ কিমির মধ্যে ইয়েলো রিভার স্টোন নামের এক গভীর জঙ্গলের মধ্যে রেসে দৌড়ছেন প্রতিযোগিরা। আরও পড়ুন: Argentina Lockdown: কোপা আমেরিকার আগে আর্জেন্টিনায় কঠোর লকডাউন

তাপমাত্রা আচমকা এতটা কমে আসে যে প্রতিযোগীদের শারীরিক অবস্থা খারাপ হয়ে যেতে থাকে। শুরু হয় তুষার ঝড়ও। দৌড় থেমে যায়। অনেক প্রতিযোগী ঝড় থেকে বাঁচতে এলোমেলো ছুটতে থাকেন। অনেকেই পথ হার। কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগও ছিন্ন হয়ে যায়। এরপর প্রকৃতির রোষ কিছুটা কমলে শুরু হয় উদ্ধারকাজ।

১৭২ জন মাউন্টন ম্যারথন রানার এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে ২৩জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বাকিদের মধ্যে বেশ কয়েকজন আহত হলেও ১৫১ জন মাউন্ট ম্যারাথন রানার সুরক্ষিতই আছেন বলে আয়োজকরা জানিয়েছেন। অনেকে প্রতিযোগীদের জীবন বাঁচানো সম্ভব হয়েছে উদ্ধারকাজে ১২০০ জন বিশেষজ্ঞ উদ্ধারকারীদের দ্রুত কাজে লাগানোয়। একেবারে দুর্যোগময় পরিবেশে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিযোগিদের বাঁচান উদ্ধারকারীরা। তবে ২৩জনকে বাঁচানো সম্ভব হয়নি।