Argentina Lockdown: কোপা আমেরিকার আগে আর্জেন্টিনায় কঠোর লকডাউন

বুয়েনস আইরস, ২৩মে: করোনা ভাইরাস (Corona Virus) সংক্রমণ লাগাম ছাড়িয়েছে। এদিকে, শিয়রে কোপা আমেরিকার (Copa America 2021) মত বড় টুর্নামেন্ট। দশ বছর কোনও বড় টুর্নামেন্ট আয়োজনে মরিয়া আর্জেন্টিনা (Argentina)। আর তাই গতকাল, শনিবার থেকেই একেবারে কঠোর লকডাউনের (Strict Lockdown) পথে হাঁটল। আপাতত কঠোর এই লকডাউন চলবে ৩০ মে পর্যন্ত। ১৪ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা। প্রথমে ঠিক ছিল কম্বিয়ার সঙ্গে যৌথভাবে এই টুর্নামেন্ট আয়োজন করবে মেসির দেশ। কিন্তু কলম্বিয়ায় ভয়ানক গৃহযুদ্ধের কারণে কোপা আয়োজন থেকে সরে দাঁড়িয়েছে। এখন কোপার ভাগ্য পুরোটাই আর্জেন্টিনার কাঁধে। টুর্নামেন্ট শুরুর মাসখানেকের কম সময় আগে আর্জেন্টিনা একাই কোপা ২০২১ আয়োজনের দায়িত্ব নেয়। কিন্তু সেখানেই বড় কাঁটা করোনা। আরও পড়ুন: Lockdown in Tamil Nadu: কঠোরতম সম্পূর্ণ লকডাউন ঘোষণা তামিলনাড়ুর, কিছুতেই প্রায় ছাড় নেই

সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বুয়েনস আয়রসে সব কিছু বন্ধ। শুধু কয়েকটি অতি প্রয়োজনীয় ক্ষেত্র ছাড়া। লকডাউন সফল করতে রাজধানী বুয়েনস আইরেসে সাড়ে ১১ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। সরকারী নির্দেশিকায় পরিষ্কার বলা হয়েছে, ২২ থেকে ৩০ মে পর্যন্ত সব রকমের সামাজিক, আর্থিক, শিক্ষাগত, ধর্মীয়, খেলার অনুষ্ঠান-রীতি-টুর্নামেন্ট বন্ধ থাকবে। একমাত্র অতি প্রয়োজনীয় ব্যবসায়ীক ক্ষেত্র লকডাউনের আওতার বাইরে থাকবে।

বেশ কয়েক সপ্তাহ ধরেই আর্জেন্টিনায় কোভিড নিয়ে নানা নিয়ন্ত্রণ চলছিল। কিন্তু এবার একেবারে কঠোর লকডাউনের পথেই হাঁটল আর্জেন্টিনা।

একটা সময় ব্রাজিলে কোভিড সংক্রমণ তুঙ্গে উঠলেও আর্জেন্টিনায় ততটা ছড়ায়নি। কিন্তু দ্বিতীয় ঢেউতে আর্জেন্টিনায় কেস বাড়ছে। আর্জেন্টিনায় করোনায় ৩৫ লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছেন। কোভিড মৃত্যু ৭৩ হাজার ছাড়িয়েছে।