New Zealand Police: এই প্রথম উর্দির সঙ্গে হিজাব পরলেন নিউজিল্যান্ডের মহিলা পুলিশ জিনা আলি, কেন জানেন?
উর্দির সঙ্গে হিজাব পরে কনস্টেবল জিনা আলি (Photo Credits: Instagram/New Zealand Police)

ওয়েলিংটন, ১৯ নভেম্বর: দেশের মুসলিম মহিলাদের পুলিশ বাহিনীতে যোগদানে উৎসাহ দেওয়ার জন্য এবার হিজাবকে অফিশিয়াল পোশাক হিসেবে পরিচিত দিল নিউজিল্যান্ডের পুলিশ। ২০১৮-সালে প্রথম নিউজিল্যান্ড পুলিশের কাছে এমন এক আবেদন জমা পড়ে, যেখানে হিজাবকে অফিশিয়াল স্বীকৃতি দেওয়ার অনুরোধ ছিল। এক কর্মীর তরফেই এসেছিল এই আবেদন। এই প্রথম নিউজিল্যান্ড পুলিশের মহিলা কনস্টেবল জিনা আলি (New Zealand Police Constable Zeena Ali) তাঁর উর্দির সঙ্গেই পরলেন হিজাব। ফিজিতে জন্ম জিনা আলির। শৈশবেই ফিজি থেকে তাঁকে চলে আসতে হয় নিউজিল্যান্ডে। একবার নিউজিল্যান্ডের দুই মসজিদে এক সাদা চামড়ার লোক নাশকতা চালালে ৫০-এরও বেশি মুসলিমের প্রাণ যায়। এই ক্রাইস্টচার্চ সন্ত্রাসী হানার পরেই পুলিশে যোগ দেন জিনা আলি।

এ বিষয়ে সংবাদ মাধ্যম ন্যাশনাল ডেইলিকে কনস্টেবল জিনা আলি বলেন, “আমি বুঝেছি জনসাধারণের সমর্থনের জন্য পুলিশ বিভাগে আরও অনেক মুসলিম মহিলার প্রয়োজন রয়েছে। হিজাব যে নিউজিল্যান্ড পুলিশে আমার ইউনিফর্মের একটা অংশ, এটা বাইরে গিয়ে দেখাতে পেরে খুব ভাল লাগছে। আমি মনে করি এই দেখে অনেক মুসলিম মহিলা এবার পুলিশে যোগদানে উৎসাহী হবেন।” আরও পড়ুন-Salman Khan: সলমনের বাড়িতে ঢুকে পড়ল করোনা, হোম আইসোলেশনে ভাইজান

শুধু নিউজিল্যান্ডেই নয়, অনেক দেশেই পুলিশের উর্দির সঙ্গে হিজাব জুড়েছে। ২০০৬ সালে ইংল্যান্ডে হিজাব স্বীকৃতি পেয়েছে। সেখানকার লন্ডন মেট্রোপলিটন পুলিশ প্রথমে উর্দির অংশ হিসেবেই হিজাবের পরিচিতি করায়। ২০১৬-তে স্কটল্যান্ড ইয়ার্ডের পুলিশ প্রথম উর্দির সঙ্গে হিজাব পরার অনুমোদন দেয়।