UAE Government Announces New Work Week: ১ জানুয়ারি থেকে এই দেশে সাড়ে চারদিনে সাপ্তাহিক কাজ, কেন জানেন?
Representational Image (Photo Credits: Pixabay)

সপ্তাহে সারে চারদিন কাজ করতে হবে। বাকি আড়াই দিিন সাপ্তাহিক ছুটি।  শুক্রবার অর্ধেক দিন কাজ বিকেল থেকে শুরু হচ্ছে একেবারে রবিবার পর্যন্ত। আগামী ১  জানুয়ারি ২০২২-থেকে সংযুক্ত আরব আমিরশাহীর সমস্ত সরকারি কার্যালয়ে এই নয়া  কাজের সপ্তাহ বলবৎ হতে চলেছে।  বিশ্ব যখন পাঁচদিনকে সাপ্তাহিক কাজের দিন হিসেবে নির্দিষ্ট করেছে, তখন সংযুক্ত আরব আমিরশাহী বিশ্বের প্রথম দেশ হিসেবে জাতীয় কাজের দিন কমিয়ে আনল। শুক্রবার সংযুক্ত আরব আমিরশাহী জুড়ে জুম্মার নামাজ শুরু হয় বেলা একটা বেজে ১৫ মিনিট নাগাদ। সরকারি কর্মীরা তাই শুক্রবার দিনটিতে বাড়ি থেকে কাজ করতে পারেন। অথবা নিজের পছন্দমতো সময়ে অফিসের কাজ সারতে পারেন। আরও পড়ুন-NASA Picks Indian-Origin Anil Menon For Moon Mission: ভারতীয় বংশোদ্ভূত অনিল মেননকে চাঁদে পাঠাচ্ছে নাসা, কেন জানেন?

দেশের অর্থনৈতিক প্রতিযোগিতার ক্ষেত্রকে আরও এগিয়ে নিয়ে যেতে কর্মীদের কর্মক্ষেত্র ও ব্যক্তিগত জীবনে একটা ভারসাম্য রাখতে চেয়েছে সংযুক্ত আরব আমিরশাহীর সরকার। সে কারণে এহেন পদক্ষেপ।  বিশ্ব অর্থনীতির মঞ্চে ইউএই-র এই নয়া কাজের সপ্তাহ আলাদা মাত্রা রাখবে। তার কৌশলগত অবস্থার একটা ছবি সুস্পষ্ট হয়ে উঠবে বিশ্বের কাছে। শনিবার বিশ্বজুড়ে যে মসৃণ বাণিজ্যিক, আর্থিক ও  ব্যবসায়িক লেনদেন হয় তা আরও তরাণ্বিত করবে।

এই নতুন কাজের সপ্তাহ বিশ্ব অর্থনীতির ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহীকে যে শুধু এগিয়ে দেবে তাই নয়, সেই সঙ্গে সেদেশের বাসিন্দা ও সেদেশ বসবাসকারী অভিবাসীদের একটা আকর্ষণীয় উপভোগ্য জীবনের সুযোগ করে দেবে।  দেশের মানুষের উন্নতি, ভালথাকা, অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রাপ্তি। দেশবাসীর কর্মজীবন ও সামাজিক জীবনের সুস্থতা সমস্ত দিককে সুন্দরভাবে বজায় রাখতে সরকারি হিউম্যান রিসোর্স  সম্প্রতি এই প্রস্তাবিত কাজের সপ্তাহের আনয়নে জোর দিয়েছে।