NASA Picks Indian-Origin Anil Menon For Moon Mission: ভারতীয় বংশোদ্ভূত অনিল মেননকে চাঁদে পাঠাচ্ছে নাসা, কেন জানেন?
Astronauts Anil Menon. (Photo Credits: IANS)

ওয়াশিংটন, ৭ ডিসেম্বর: নাসার চন্দ্রাভিযানের জন্য মনোনীত ১০ মহাকাশচারীর একজন ভারতীয় বংশোদ্ভূত অনিল মেনন।  একাধারে অনিল মেনন মার্কিন বায়ুসেনার কর্ণেল ও স্পেসএক্সের প্রথম ফ্লাইট সার্জেন। মিনেসোটার মিনিয়াপলিসে তাঁর জন্ম ও বেড়ে ওঠা। এলন মাস্কের স্পেস-এক্সের Demo-2 মিশনে তিনিই প্রথম মানুষ । মহাকাশে প্রয়োজনের জন্য অনিল মেননই তৈরি করেন চিকিৎসা সংস্থা।  তিনি পোলিও টিকাদান অধ্যয়ন এবং সমর্থন করার জন্য রোটারি অ্যাম্বাসেডরিয়াল স্কলার হিসাবে ভারতে এক বছর কাটিয়েছিলেন। এর আগে নাসার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মহাকাশচারীদের নিয়ে যাওয়ার বিভিন্ন অভিযানের জন্য ক্রু ফ্লাইট সার্জন হিসাবে কাজ করেছেন। আরও পড়ুন-Weather Update In West Bengal: ডিসেম্বরের রেকর্ড বৃষ্টি শেষে আসছে শীত, হাওয়া অফিসের পূর্বাভাস

মেনন একই সঙ্গে মরুভূমি ও মহাকাশ চিকিৎসার প্রশিক্ষণে ফেলোশিপ পেয়েছেন। ২০১০-এ হাইতির ভূমিকম্প, ২০১৫-য় নেপালের ভূমিকম্প ও ২০১১-য় রেনো এয়ারশো-র দুর্ঘটনায় তিনিই প্রথম চিকিৎসা সহায়তা দিয়ে এগিয়ে আসেন।  নাসার প্রশাসক বিল নেলসন এক অনুষ্ঠানে বলেন, " আর্টেমিস প্রজন্মের ১০ জন সদস্য। এই দশজন নতুন অভিযাত্রীকে আজ আমরা স্বাগত জানাই। অ্যাপোলো প্রজন্মের বিবিধ অবদানের পর এবার শুরু হচ্ছে আর্টেমিসের প্রজন্ম।"

উল্লেখ্য নিউরোবায়োলজি নিয়ে পড়াশোনা করা অনিল মেনন ২০১৮-তে স্পেস-এক্সে যোগ দেন। এলন মাস্কের সংস্থার প্রথম মানব ফ্লাইট তৈরিতে সহযোগিতা করেন। স্পেস এক্সের মেডিক্যাল প্রোগ্রামও তৈরি করেন।  ২০১৪-তে নাসার ফ্লাইট সার্জেন পদে কর্মরত অনিল মেনন।