Nepal Floods: নেপালের ভয়াবহ বন্যায় প্রাণহানি বেড়ে ৪৩, প্রবল বৃষ্টিতে কাঠমাণ্ডু সহ অর্ধেক দেশ জয়ের তলায়
নেপালের বন্যার ছবি। (Photo Credits: IANS)

কাঠমান্ডু, ১৪ জুলাই: Nepal Floods--নেপাল ভয়াবহ বন্যা, ভুমিধস। বানভাসী নেপালে মৃত্যুর সংখ্যার খবর লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গতকাল রাকতে খবর ছিল বন্যা, ধসে ২৯ জন মারা গিয়েছেন। আজ, রবিবার এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩। গত কয়েক দিন ধরে নাগাড়ে চলা বৃষ্টি আজ আবার বেড়েছে। ফলে বন্যার মাত্রা বেড়েছে।

একটানা ভারী বর্ষণের কারণে নেপালের রাজধানী কাঠমান্ডু সহ বহু এলাকা এখন সম্পূর্ণ জলের তলায়। সেইসঙ্গে চলছে ব্যাপক ভূমিধস। বিপদসীমার উপর দিয়ে জল বইছে নদীগুলিতে। ৪৩ জনের মৃত্যুর পাশাপাশি ২৪জনের নিখোঁজ থাকার খবর আসছে।

জোরকদমে চলছে উদ্ধার কাজ। বন্যা দুর্গত মানুষদের উদ্ধারের পাশাপাশি ত্রান সরবরাহের কাজ চলছে।

গত বুধবার রাত থেকে কাঠমান্ডুসহ নেপালের বেশিরভাগ এলাকায় ভারী বৃষ্টিপাত শুরু হয়। শুক্রবার সেই বৃষ্টির ভয়বহতা চরমে ওঠে। এই বৃষ্টির ফলে সেখানকার স্থানীয় নদীগুলো উপচে পড়ে আশেপাশে এলাকা প্লাবিত হয়ে বিভিন্ন জেলায় বন্যা ও ভূমি ধস দেখা দেয়।রাজধানী কাঠমান্ডুতে একটি বাড়ির দেওয়াল ধসে ৩ জনের মৃত্যু হয়েছে।

বন্যায় আটকে পরা বাসিন্দাদের পুলিশ উদ্ধার করছে, এমন দৃশ্য দেশটির টেলিভিশন চ্যানেলগুলোর খবরে দেখানো হচ্ছে। দেশটির সেনা মুখপাত্র বিগিয়ান দেব পান্ডে বলেন, আমরা ১৫০ জনের বেশি লোককে উদ্ধার করেছি এবং বিভিন্ন এলাকায় উদ্ধার কাজ অব্যাহত রয়েছে। সপ্তাহজুড়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে দেশটির আবহাওয়া অফিসের পক্ষ থেকে বাসিন্দাদের সতর্কতা জারি করা হয়েছে।