Coronavirus Outbreak: করোনার কাঁটা থেকে মুক্ত হচ্ছে চিন, ৮৯ শতাংশ আক্রান্ত সুস্থ হয়ে বাড়িতে ফিরেছে
করোনাভাইরাস(Photo Credits: IANS)

বেজিং, ২৩ মার্চ: চিনে প্রায় ৮৯ শতাংশ করোনাভাইরাস (Coronavirus Outbreak) আক্রান্ত রোগী এখন সুস্থ হয়ে গিয়েছেন। তাঁদের হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়েছে। এই তথ্য দিয়েছে সেদেশের স্বাস্থ্য মন্ত্রক। গত ডিসেম্বর থেকে শুরু হয়েছে করোনার উপদ্রব। সেই সময় থেকে চিনে এখনও পর্যন্ত আক্রান্তের মোট সংখ্যা ৮১ হাজার ৯৩ জন। এর মধ্যে ৭২ হাজার ৭০৩ জন এখন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন পাঁচ হাজার ১২০ জন। আর মৃতের সংখ্যা ৩ হাজার ২৭০।

জানা গিয়েছে, যে ৫ হাজার ১২০ জন এখনও করোনার সঙ্গে প্রতিনিয়ত লড়াই করে চলেছেন হাসপাতালে, তাঁদের মধ্যে ১ হাজার ৭৪৯ জনের অবস্থা সংকটজনক। তবে আশার খবর, কোভিড-১৯ পজিটিভের আঁতুড় ঘর হুবেই প্রদেশের উহান শহরে রবিবার থেকে কেউ আর আক্রান্ত হননি। এখনও ১৩৬ জনের শরীরে করোনা বাসা বেঁধেছে বলে সন্দেহ করা হচ্ছে। শুধু হুবেই প্রদেশে করোনার কামড় থেকে প্রাণ বাঁচিয়ে বাড়িতে ফিরছেন ৪৪৭ জন। যারমধ্যে ৪৩৪ জন উহানের বাসিন্দা। তবে চিনের মেনল্যান্ডে নতুন করে ৩৯ জন করোনা আক্রান্তের খবর মিলেছে। যারমধ্যে ১০ জন রয়েছেন রাজধানী বেজিংয়ে। আরও পড়ুন- Donald Trump Little Upset With China: করোনাভাইরাসে জর্জরিত চিনের মার্কিন সহায়তা প্রত্যাখ্যান, দুঃখ পেলেন ডোনাল্ড ট্রাম্প

এদিকে এমনিতেই করোনভাইরাসের প্রাদুর্ভাবে গোটা বিশ্ব বিপদে। গত সপ্তাহে এনিয়ে চিনকে দুষতেও ছাড়েননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তিনি মারণ রোগকে সোজাসুজি চিনা ভাইরাস হিসেবেই চিহ্নিত করেছে। চিন যে স্বেচ্ছায় এই ভাইরাস ছড়িয়ে গোটা পৃথিবীকে বিপদে ফেলেছে তা-ও বলেন তিনি। এবার সেই চিনের উপরেই ক্ষোভ জমল মার্কিন প্রেসিডেন্টের মনে। একে তো ভয়াবহ ভাইরাসের খবর সেখানকার প্রেসিডেন্ট শি জিনপিং তাঁকে আগে জানাননি। তারপর এই মহামারীর জেরে চিন যখন বেশ বিপাকে তখন তিনি সহায়তা পাঠাতে চেয়েছিলেন বেজিংয়ে। তাতে শি জিনপিংয়ের তরফে কোনও সাড়া মেলেনি। এমনকী, শুকনো ধন্যবাদও নয়। স্বাভাবিকভাবেই জিনপিংয়ের ব্যবহারে বেশ আহত ডোনাল্ড ট্রাম্প।