Indian Students In Ukraine City: 'ভারত সরকার শেষ ভরসা, দেশে ফিরতে চাই', ইউক্রেনের শহরে লুকিয়ে থাকা পড়ুয়াদের আকুতি

নতুন দিল্লি, ২৫ ফেব্রুয়ারি:  ইউক্রেনে (Ukraine City)  হামলা চালিয়েছে রাশিয়া। এদিকে রাশিয়ার সীমন্ত শহর সামিতে আকে রয়েছেন প্রায় ৪০০ পড়ুয়া। রাশিয়ান হামলা শুরু পতেই তাঁরা একটি বাড়ির বেসমেন্টে আশ্রয় নিয়েছেন।  আটকে পড়া পড়ুয়াদের তরফে ইতিমধ্যেই ভারত সরকারের কাছে  উদ্ধারের আবেদন এসেছে। রাশিয়া সীমান্ত থেকে ৫০ মাইল দূরে অবস্থিত ইউক্রেনের উত্তর পূর্বের শহর সামি। রাশিয়ান সেনার কাছে গতকালই আত্মসমর্পণ করেছেন সামি শহরের মেয়র। এখানে আটকে পড়া পড়ুয়াদের সিংহভাগ সামি স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটিতে পড়াশোনা করে।  বাড়ির বাইরে দিনভর গুলির শব্দ শুনে  আতঙ্কে সিঁটিয়ে আছে পড়ুয়ারা। আরও পড়ুন-Priyanka Chopra Condemns The Situation In Ukraine: প্রাণভয়ে ছুটছে ইউক্রেনের মানুষ, ভিডিও শেয়ার করে অনুরাগীদের সাহায্য চাইলেন প্রিয়ঙ্কা চোপড়া

সংবাদ সংস্থা পিটিআইয়ের সঙ্গে কথা বলেছেন আটক পড়ুয়াদের একজন। তাঁর নাম ললিত কুমার। তিনি বলেন, "আমরা আমাদের ডর্মেটরির বেসমেন্টে আপাতত লুকিয়ে আছি। আমরা জানি না বেঁচে থাকার জন্য় এই বেসমেন্ট  যথেষ্ট কি না। ইউক্রেনের পূর্ব দিক থেকে আমাদের উদ্ধার করুন, ভারত সরকারের কাছে আবেদন জানাচ্ছি। নিজে তেকে এদিক সেদিকে যাওয়া এখন আর আমাদের পক্ষে সম্ভব নয়। মার্শাল আইন ববৎ হয়েচে তাই বাইরে কোনও যানবাহন নেই। গাড়ি ভাড়া করে য়েতে পারব না। কারণ বাড়ির বাইরে বেরনোতেই নিষেধাজ্ঞা। ATM কাজ করছে না। বাজারও খোলা নেই। লুকিয়ে থাকা বেসমেন্টের একটি ছোট ভিডিও শেয়ার করেছেন ওই পড়ুয়া। আমাদের কাছে পর্যাপ্ত খাবারদাবার নেই। বারত সরকার আমাদের শেষ ভরসা।  আমরা আমাদের দেশে ফিরে প্রিয়জনের মুখ দেখতে চাই। দয়া করে আমাদের সাহায্য করুন।"

গত ২৩ ফেব্রুয়ারি রাতে ইউক্রেনে বিশেষ সেনা অভিযানের ডাক দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।  ইতিমধ্যে মধ্য ও পূর্ব ইউক্রেনে  একের পর এক হামলা চালিয়েছে রাশিয়া। এদিকে ২৪ ফেব্রুয়ারি বিদেশ সচিব হর্ষবর্ধন শৃঙ্গলা  আশ্বাস দিয়েছেন যে ইউক্রেন আটকে থাকা ভারতীয় এবং পডুয়াদের নিরাপদে দেশ ফেরাতে সমস্ত রকম সম্ভাব্য পদক্ষেপ নিচ্ছে বারত সরকার। ইউক্রেন ২০ হাজার ভারতীয়র বসবাস। গত কয়েকদিনে ৪ হাজারের মতো নাগরিককে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।