Nawaz Sharif: লন্ডন ব্রিজে হামলা শুনেই হাসপাতাল ছাড়েন নওয়াজ শরিফ
নওয়াজ শরিফ (Photo: getty images)

লন্ডন, ৩০ নভেম্বর: ব্রিটেনের লন্ডন ব্রিজে (London Bridge) ছুরিকাঘাতে দুই ব্যক্তিকে হত্যা করা ব্যক্তির পরিচয় প্রকাশ করল পুলিশ। ওসমান খান (২৮) (Osman Khan) নামের ওই যুবক আগেও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য জেল খেটেছে। গত বছর শর্তসাপেক্ষে সে কারাগার থেকে মুক্তি পায়। জানা যাচ্ছে ওসমান পাকিস্তানি বংশোদ্ভূত। এদিকে জানা যাচ্ছে, যে সময় লন্ডন ব্রিজে ছুরি নিয়ে হামলা করতে শুর করে ওসমান। সেই সময় লন্ডব ব্রিজ হাসপাতালে চেকআপের জন্য গেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ (Nawaj Sharif)। যদিও লন্ডন ব্রিজ হাসপাতাল (London Bridge Hospital) থেকে তাঁকে ফিরে আসতে হয়েছিল। কারণ পুলিশ ওই অঞ্চলটি বন্ধ করে দিয়েছিল। খবরে বলা হয়েছে যে লন্ডন ব্রিজে শুক্রবার রাতে বন্দুক নিয়ে ওসমান হামলা চালাতে শুর করে তখন পুলিশ একটি সতর্কতা জারি করেছিল। সেটা পেয়েই শরিফ ফিরে আসেন।

জানা যাচ্ছে যে হাসপাতালে শরিফ গেছিলেন। সেই হাসপাতাল থেকে ঘটনাস্থানের দুরত্ব মাত্র আধ মাইল। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, প্রাক্তন প্রধানমন্ত্রী ঘটনাস্থান থেকে ফিরে অ্যাভেনফিল্ডে তাঁর পারিবারিক অ্যাপার্টমেন্টে আসেন। পুলিশ জানিয়েছে যে ব্রিজের কাছে ছুরিকাঘাতের ঘটনাস্থলে তাদের ডেকে আনা হয়েছিল, তারা আরও জানিয়েছে যে তারা একজনকে আটক করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, এই হামলায় দু'জন মারা গেছেন এবং পাঁচজন আহত হয়েছেন। নিহত দুইজনের মধ্যে হামলাকারী উসমান খান অন্তর্ভুক্ত রয়েছে। আরও পড়ুন: Holey Artisan cafe attack: বাংলাদেশের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় ৭ জনের মৃত্যুদণ্ড

শুক্রবার স্থানীয় সময় বেলা দুটোর দিকে লন্ডন ব্রিজে বেশ কয়েকজন ব্যক্তিকে ছুরিকাঘাত করে ওসমান। এই ঘটনায় একজন পুরুষ ও একজন মহিলা প্রাণ হারান। জখম হন তিনজন। ঘটনার পর লোকজন ওসমানকে ঠেকানোর চেষ্টা করেন। পরে পুলিশ ঘটনাস্থানে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি ছোড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে হামলাকারী নিহত হয়। পুলিশ তাকে ওসমান খান বলে শনাক্ত করে।