Morocco Earthquake: মরক্কোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৬৫০, ধ্বংসস্তুপে আরও দেহ থাকার আশঙ্কায়
Morocco Earthquake. (Photo Credits: Twitter)

মরক্কোয় ভয়বাহ ভূমিকম্পে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। উদ্ধারকারী দল যত ভিতরে যাচ্ছে ততই বাড়ছে মৃতের সংখ্যা। মরক্কোর স্বরাষ্ট্রমন্ত্রক থেকে বলা হল, ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা সাড়ে ৬০০ ছাড়িয়ে গেল। তুরস্ক, সিরিয়ার মত ভূমিকম্পের উদ্ধারকাজে রাষ্ট্রসংঘ সহ বিশ্বের বিভিন্ন দেশের সাহায্য চাইতে পারে মরক্কো। দেশটির বিভিন্ন হাসপাতালে ভূমিকম্পে জখম অন্তত দু হাজার মানুষ ভর্তি আছে বলে খবর।

রিখটার স্কেলে ৬.৮ মাত্রার ভূমিকম্পে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে মরক্কোর একাংশ। মরক্কোর স্থানীয় সময় রাত ১১ টা বেজে ১১ মিনিটেই অনুভূত হয় ওই কম্পন। এর মিনিট ২০ পর মিনিট পর আফটার শক অনুভূত হয়। রিখটার স্কেলে আফটার শকের মাত্রা ছিল ৪.৯। মরক্কোর স্বরাষ্টমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, জোরকদমে চলছে উদ্ধারকাজ। এখনও পর্যন্ত ৩০৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন হাজার জন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দেখুন সিসিটিভি-তে ওঠা কম্পনের ভিডিয়ো

দেখুন ভিডিয়ো

দেখুন ভিডিয়ো

ভূমিকম্পে শহরতলি বেশি ক্ষতিগ্রস্ত বলেই খবর। মরক্কোর সংবাদমাধ্যমে প্রকাশ ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গিয়েছে। ভূমিকম্পের উৎসস্থলের গভীরতা ছিল ১৮.৫ কিলোমিটার। শুক্রবার রাতে মরক্কোয় ভয়াবহ কম্পন অনুভূত হওয়ার পর দেশের নানা প্রান্ত থেকে বড় ক্ষয়ক্ষতির খবর আসতে থাকে। ঝাঁপিয়ে পড়ে উদ্ধারকারী দল। ধ্বংসস্তুপের তলা থেকে এখনও দেহ উদ্ধার চলছে। জীবীতদেরও উদ্ধার করা হচ্ছে।