Omicron: বাড়ল উদ্বেগ, আমেরিকায় দ্রুত ছড়াচ্ছে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট
Omicron (Photo Credit: File Photo)

ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারি: মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমেই ছড়িয়ে পড়ছে ওমিক্রন (Omicron) প্রজাতির আরও একটি রূপ (Strain)। এটি মূল স্ট্রেনের চেয়ে আরও বেশি সংক্রামক। এমনই দাবি করেছেন সংক্রামক রোগ বিশেষজ্ঞরা। তাঁরা গোটা পরিস্থিতির উপর নজর রাখছেন। বিশেষজ্ঞদের এমন ঘোষণা উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে। বিএ.২ (BA.2) নামে পরিচিত এই ভাইরাসটি অত্যন্ত সংক্রামক ওমিক্রনের একটি সাব ভ্যারিয়েন্ট। যা ৩০ শতাংশ বেশি হারে সহজেই ছড়িয়ে পড়ে বলে মনে করা হচ্ছে।

সংক্রমণ ছড়ানোর নিরিখে BA.2 দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য দেশে মূল ওমিক্রন স্ট্রেনকে দ্রুত ছাড়িয়ে গিয়েছে। ডেনমার্কেও সংক্রমণের বাড়িয়ে দিয়েছে এটি। প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকরা সতর্ক করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রেও এটি ঘটতে পারে। আশঙ্কা করা হচ্ছে যে অদূর ভবিষ্যতে এটি দ্রুত দেশজুড়ে ছড়িয়ে পড়তে পারে। আরও পড়ুন: Reena Dwivedi: সেই হলুদ শাড়িতে ঝড় তোলা ভোটকর্মীকে মনে আছে? উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে তিনি আবারও ভাইরাল

জন্স হপকিন্স ইউনিভার্সিটি জানিয়েছে, বিশ্বের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রেই সর্বোচ্চ সংখ্যক কোভিড সংক্রমণ হয়েছে। দেশটিতে মৃত্যু হয়েছে প্রায় ১০ লাখ মানুষের।