Monkeypox: ভয় ধরাচ্ছে সংক্রমণ, মাঙ্কিপক্স নিয়ে গ্লোবাল পাবলিক হেলথ এমার্জেন্সি ঘোষণা WHO-এর
Monkeypox (Photo Credit: File Photo)

করোনার (Corona) পর ফের আরও একবার গ্লোবাল পাবলিক হেলথ এমার্জেন্সি ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব জুড়ে মাঙ্কিপক্সের সংক্রমণ ১৬ হাজার ছাড়িয়েছে। এরপরই বিশ্ব জুড়ে গ্লোবাল পাবলিক হেলথ এমার্জেন্সি ঘোষণা করা হয় হু-এর তরফে। ক্রমশ জটিল হচ্ছে মাঙ্কিপক্স (Monkeypox) সংক্রমণ। ফলে বিষয়টি নিয়ে তড়িঘড়ি বৈঠকে বসেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিকরা। এরপরই বিশ্ব জুড়ে গ্লোবাল পাবলিক হেলথ এমার্জিন্সি ঘোষণা করা হয়। কোনও রোগ যখন বিপদের চরম সীমায় পৌঁছয়, তখনই বিশ্ব জুড়ে গ্লোবাল পাবলিক হেলথ এমার্জেন্সি ঘোষণা করা হয়। এই মুহূর্তে বিশ্বের ৭৫টি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ মিলেছে।

মাঙ্কিপক্স রুখতে দ্রুত সচেতনতার প্রয়োজন। ৭৫টি দেশের বাইরে আরও বেশ কয়েকটি দেশে রোগের সংক্রমণ হু হু করে বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: Pakistan: মার্কিন ব্লগারের গণধর্ষণ পাকিস্তানে, শাস্তির দাবিতে ফুঁসছেন নেটিজেনরা

গোটা বিশ্বের সঙ্গে ভারতেও মাঙ্কিপক্স থাবা বাসিয়েছে। কেরলে পরপর ৩ জন মাঙ্কিপক্সে আক্রান্ত। সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরার পরপরই ওই ৩ জনের শরীরে উপসর্গ ধারা পড়ে। ফলে ৩ জনকেই কেরলের সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। পাশাপাশি ওই ৩ জনের বাড়ির লোকের উপরও নজর রাখা হয়েছে বলে জানানো হয় কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জের তরফে।