COVID Vaccine: আমেরিকার মডার্না কোভিড ভ্যাকসিনের তৃতীয় ট্রায়ালে ৯৪.৫% সফলতা, আশা দেখছে গোটা বিশ্ব
ভ্যাকসিনের প্রতীকি ছবি (Photo Credits: Oxford Twitter)

ওয়াশিংটন, ১৬ নভেম্বর: ওষুধ নির্মাতা মডার্না (Moderna) সোমবার ঘোষণা করেছিলেন, করোনোভাইরাস ভ্যাকসিন (COVID Vaccine) তাদের বৃহৎ এবং অব্যাহত গবেষণার ফলাফলের ভিত্তিতে প্রাপ্ত প্রাথমিক পর্যবেক্ষণের ভিত্তিতে ৯৪.৫ শতাংশ কার্যকর ছিল। গবেষকরা বলেছেন, ভ্যাকসিনের ফলাফল তারা যা ভেবেছিল তার চেয়ে আরও ভাল।

তবে এই মুহুর্তে এই ভ্যাকসিন ব্যাপকভাবে সকলের জন্য পাওয়া যাবে না। করোনা বিশ্বব্যাপী ৫৩ মিলিয়নেরও বেশি মানুষকে সংক্রমিত করেছে এবং ১.২ মিলিয়নেরও বেশি মানুষ মারা গেছে। ফাইজার এবং বায়োএনটেক সহযোগিতায় উত্পাদিত এই ভ্যাকসিনটি এক সপ্তাহ আগে জানিয়েছিল, তাদের ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর। আরও পড়ুন, কিংবদন্তী প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে ইলাস্ট্রেশনের মধ্যে দিয়ে শ্রদ্ধার্ঘ্য আমূলের

ফাইজার এবং মডার্না প্রথম একটি বৃহত গবেষণার প্রাথমিক তথ্য ঘোষণা করার পরে, অস্ট্রেলিয়া, ব্রিটেন, চীন, ভারত এবং রাশিয়ার প্রচেষ্টায় এই ভ্যাকসিন তৈরির জন্য বিশ্বব্যাপী ৩ টি বড় ট্রায়াল পরিচালনা করছে। পরীক্ষার প্রথম পর্যায়ে আরও ৫০ জন স্বেচ্ছবাসেবক রয়েছেন। এই ভ্যাকসিনটি ফাইজার ও বায়োইনটেকের থেকে বেশি কার্যকর হবে বলে জানায় এই সংস্থা।