Pfizer COVID-19 Vaccine: মার্কিন যুক্তরাষ্ট্রে ফাইজারের প্রথম কোভিড ভ্যাকসিন নিলেন ৯০ বছরের বৃদ্ধা
মার্গারেট কেনান (Photo Credits: BBC Breakfast)

লন্ডন, ৮ ডিসেম্বর: মার্কিন যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের কোভিড ভ্যাকসিন দেওয়া হয় ৯০ বছরের বৃদ্ধাকে। ট্রায়াল গাইডলাইনের বাইরে গিয়ে মঙ্গলবার ব্রিটেনেই প্রথম টিকা দিল ফাইজার। বৃদ্ধার নাম মার্গারেট কেনান। কেনান সংবাদমাধ্যমে তাঁর প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন,"বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন নিতে পেরে আমি গর্বিত। সামনেই আমার জন্মদিন, তাই এর চেয়ে আর ভালো কিছু হতে পারে না"।উল্লেখ্য, আজ থেকেই ব্রিটেনে টিকা দিতে শুরু করেছে এই ফার্মা জায়ান্ট।

ব্রিটেনে এই ভ্যাকসিন সবার প্রথমে দেওয়া হবে ৮০ বছরের ঊর্ধ্বদের এবং চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের। তাঁদের ভ্যাকসিন দিতে দেশের ৭০ টি হাসপাতাল অংশগ্রহণ করেছে। দেশের ৫০ টি জায়গায় আগামী তিনমাস ভ্যাকসিন দেওয়া হবে। ব্রিটেনে টিকা গ্রহণের পর এখনও পর্যন্ত বৃদ্ধির শরীরে কোনও জটিলতা দেখা যায়নি। আরও পড়ুন, কৃষকদের আন্দোলনে সমর্থন জানিয়ে গৃহবন্দি কেজরিওয়াল? অভিযোগ অস্বীকার দিল্লি পুলিশের

গত ২০ নভেম্বর থেকে ফাইজার টিকা কেনার উদ্যোগ নেওয়া হয়েছিল। প্রায় ৮ লক্ষ ভ্যাকসিন ইতিমধ্যে তারা সংরক্ষণ করেছে। প্রশাসনের সবুজ সঙ্কেত পেলে তারপরই সকলকে ভ্যাকসিন প্রদান করা হবে আর কয়েক সপ্তাহ পরই। ফাইজারের টিকা স্টোরেজেরও ব্যবস্থা করেছে সরকার। ন্যাশনাল হেলথ সার্ভিসের তত্বাবধানে এই টিকাকরণ চলবে।

ফাইজারের টিকার বিতরণ প্রথম ব্রিটেনেই হয়েছে। বাহরাইনেও ইতিমধ্যে এই টিকা পৌঁছে গেছে। তবে ভারত যদি ফাইজারের টিকা সংরক্ষণের সঠিক কোল্ড চেন তৈরি করতে পারে, ভারতেও পৌঁছে যেতে পারে ভ্যাকসিন।