Mohamed Muizzu (Photo Credits: X)

ভারতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর থেকেই মালদ্বীপের (Maldives) ভাঁড়ে মা ভবানী অবস্থা। আর্থিক সংকটে ঢুকছে দ্বীপপুঞ্জ। এই পরিস্থিতি ভারত সফরে আসতে চলেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু (Mohamed Muizzu)। সংঘাত সরিয়ে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক পুনঃস্থাপনের লক্ষ্যে নয়া দিল্লি আসার পরিকল্পনা করেছেন মুইজ্জু। সূত্রের খবর, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে মালদ্বীপের প্রেসিডেন্ট ভারত সফরে আসবেন।

চিনপন্থী মহম্মদ মুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট (Mohamed Muizzu) পদে বসার পর থেকেই ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটতে থাকে। এদিকে নয়া দিল্লি মুখ ফিরিয়ে নিতেই মালদ্বীপের ভাঁড়ার গড়ের মাঠে পরিণত হয়। তবে আর্থিক সংকটে ধুঁকতে থাকা দ্বীপপুঞ্জের পাশে ফের দাঁড়িয়েছে নয়া দিল্লি। আর্থিক দায়ে দেনাগ্রস্ত মালদ্বীপের অনুরোধে বিল শোধের সময়সীমার মেয়াদ একবছর বাড়াল মোদী সরকার। মালদ্বীপও ভারত বিদ্বেষী মনোভাব থেকে সরে আসে। এই পরিস্থিতিতে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহতেই নয়া দিল্লি আসবেন মুইজ্জু।

২০২৩ সালের নভেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট (Mohamed Muizzu) হওয়ার পরে এটি চিনপন্থী মুইজ্জুর প্রথম দ্বিপাক্ষিক ভারত সফর। মালদ্বীপ প্রেসিডেন্ট। তবে এর আগে ভারত থেকে ঘুরে গিয়েছেন মুইজ্জু। ৯ জুন তৃতীয়বার মোদীর প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত অন্যান্য রাষ্ট্রনায়কদের সঙ্গে নয়া দিল্লি এসেছিলেন মুইজ্জু। তবে দ্বিপাক্ষিক সফরের জন্যে অক্টোবরে প্রথমবার ভারতে আসছেন মালদ্বীপ প্রেসিডেন্ট।

ভারতের সঙ্গে সংঘাতে জড়ানোর পর থেকেই রেকর্ড হারে মালদ্বীপে পর্যটক সংখ্যা পড়তে শুরু করে। ক্রমেই বাড়তে থাকে ঋণের বোঝা। দ্বীপকে আর্থিক অনটন থেকে রক্ষা করতে ভারতের সঙ্গে সম্পর্ক পুনরায় উন্নত করতে চাইলে মালদ্বীপ।