Mahatma Gandhi’s Statue In Washington DC Defaced: অ্যামেরিকায় মহাত্মা গান্ধির মূর্তি ঢেকে দেওয়া হল খলিস্তানি পতাকায়
মহাত্মা গান্ধির মূর্তি ঢেকে দেওয়া হল খলিস্তানি পতাকায় (Photo: ANI)

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর: অ্যামেরিকায় মহাত্মা গান্ধির মূর্তি (Mahatma Gandhi’s Statue) ঢেকে দেওয়া হল খলিস্তানি পতাকায়। ঘটনায় জড়িত খলিস্তানিপন্থীরা। ওয়াশিংটনে (Washington DC) ভারতীয় দূতাবাসের সামনে মহাত্মা গান্ধি মেমোরিয়াল প্লাজায় রয়েছেন মহাত্মা গান্ধির মূর্তি। সেই মূর্তির মুখ হলুদ পতাকায় ঢেকে দেওয়া হয়। কৃষি আইনের প্রতিবাদে সেখানে প্রতিবাদ চলছিল। আন্দোলনকারীরা গান্ধি মূর্তির উপরে খালিস্তান পতাকা লাগিয়ে দেয়।

ভারতীয় দূতাবাসের কর্তারা বলেছেন যে তারা মার্কিন আইন প্রয়োগকারী সংস্থাগুলির কাছে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং দোষীদের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত ও ব্যবস্থা নেওয়ার জন্য দাবি মার্কিন বিদেশ দফতরের কাছে জানানা হয়েছে। দূতাবাসের কর্তারা বলেছেন, "দূতাবাসের পক্ষ থেকে এই কাজের তীব্র নিন্দা জানানো হয়েছে যে গুন্ডারা প্রতিবাদকারী সেজে শান্তি ও ন্যায়বিচারের জন্য সর্বজনীন সম্মানিত আইকনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছে।" আরও পড়ুন: USA Approves Pfizer Vaccine: ফাইজার-র করোনা ভ্যাকসিন ব্যবহারে অনুমোদন মার্কিন যুক্তরাষ্ট্রের

শনিবার গ্রেটার ওয়াশিংটন ডিসি এবং মেরিল্যান্ড এবং ভার্জিনিয়ার আশপাশের ও নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, ইন্ডিয়ানা, ওহিও এবং উত্তর ক্যারোলিনার মতো অন্যান্য রাজ্য থেকে কয়েকশো শিখ ভারতীয় দূতাবাসের সামনে সমাবেশ করেছিলেন। কৃষি আইনর প্রতিবাদে সেখানে বিক্ষোভ চলছিল। তবে শীঘ্রই শান্তিপূর্ণ প্রতিবাদ খালিস্তানি পতাকা বহনকারী বিচ্ছিন্নতাবাদী শিখরা হাইজ্যাক করে নিয়েছিল। তাদের হাতে ভারত বিরোধী পোস্টার এবং ব্যানার নিয়ে তারা দাবি করেছিল যে তারা 'রিপাবলিক অফ খালিস্তান'-কে প্রতিনিধিত্ব করে। প্রতিবাদের সময় খালিস্তানপন্থী অনেক শিখ যুবক মহাত্মা গান্ধীর মূর্তিতে ঝাঁপিয়ে পড়ে এবং তার উপরে একটি পোস্টার আটকে দেয়। এই দলটি ভারতবিরোধী এবং খালিস্তানপন্থী স্লোগান দিচ্ছিল।