Linda Tripp Passes Away: বিল ক্লিনটন ও মনিকা লিউনস্কির যৌন কেলেঙ্কারি ফাঁস করা লিন্ডা ট্রিপ প্রয়াত
লিন্ডা ট্রিপ (Photo Credits: Twitter)

ওয়াশিংটন, ৯ এপ্রিল: হোয়াইট হাউস ইন্টার্ন মনিকা লিউনস্কির (Monica Lewinsky) সঙ্গে সাবেক অ্যামেরিকার প্রেসিডেন্ট বিল ক্লিনটনের (Bill Clinton) গোপন সম্পর্ক ফাঁসকারী লিন্ডা ট্রিপ (Linda Tripp) প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। জানা গেছে, প্রাক্তন সিভিল সার্ভেন্ট দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। লিউনস্কির সঙ্গে ট্রিপ তাঁর কথাবার্তার রেকর্ডিং প্রকাশ করলে ১৯৯৮ সালে ইমপিচমেন্টের মুখোমুখি হন ক্লিনটন।

ওই সময় পেন্টাগনে কাজ করতেন ট্রিপ। বয়সে ২৪ বছরের বড় হওয়া সত্ত্বেও লিউনস্কির সঙ্গে তাঁর বন্ধুত্ব ছিল। ১৯৯৭ সালে নিজেদের এক আলাপ গোপনে রেকর্ড করেন তিনি। যেখানে ক্লিনটনের সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে স্বীকারোক্তি দেন লিউনস্কি। এরপর টেপটি স্পেশাল প্রসিকিউটর কেনেথ স্টারকে দেন ট্রিপ। এর সূত্র ধরে তদন্ত শুরু করে প্রশাসন। লিউনস্কির সঙ্গে সম্পর্ক নিয়ে তদন্তকারীদের কাছে মিথ্যা বলার অভিযোগে ১৯৯৮ সালে ক্লিনটনকে ইমপিচমেন্টের মুখে পড়তে হয়। কিন্তু পরে ১৯৯৯ সালে যখন এসব অভিযোগে উচ্চ কক্ষ সেনেটে বিল ক্লিনটনের বিচার হয় তখন তাঁকে আর দোষী সাব্যস্ত করা যায়নি। কারণ, এসব অভিযোগের পক্ষে দুই-তৃতীয়াংশ সেনেটরের সমর্থন পাওয়া যায়নি। ফলে বিল ক্লিনটনকে ক্ষমতা ত্যাগ করতে হয়নি। আরও পড়ুন: Brazil President Thanks PM Modi: হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহের জন্য নরেন্দ্র মোদিকে ধন্যবাদ দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

সম্প্রতি ক্লিনটন দাবি করেছেন, মানসিক চাপ ও উদ্বেগ কমানোর উপায় হিসাবেই মনিকা লিউনস্কির সঙ্গে তাঁর সম্পর্ক হয়েছিল। লিন্ডা ট্রিপের এই ঘটনাকে সমালোচকেরা বন্ধুর সঙ্গে প্রতারণা ও প্রেসিডেন্টের সম্মানহানির অভিযোগ তোলে। ২০০১ সালে ক্লিনটন প্রশাসনের শেষ দিনে পেন্টাগন থেকে বরখাস্ত হন ট্রিপ। পরে তিনি ভার্জিনিয়ায় স্বামীর সঙ্গে একটি দোকান খোলেন।