লাদাখের মধ্যে আছে চিনের অংশ, বিদেশমন্ত্রী এস শঙ্করের কাছে সরাসরি দাবি বেজিংয়ের
লাদাখ। (Photo Credits: IANS)

বেজিং, ১৩ অগাস্ট: লাদাখ (Ladakh) নিয়ে ফের চিনের (China) বিস্ফোরক দাবি। জম্মু-কাশ্মীর (Jammu-Kashmir) থেকে পৃথক হয়ে কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা পাওয়া লাদাখে তাদের অঞ্চল রয়েছে বলে দাবি করল চিন। বেজিংয়ে সফররত ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S. Jaishankar) কাছে সরাসরি এমনই দাবি করলেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই (Wang Yi)। লাদাখ নিয়ে ভারতের সিদ্ধান্তের আগেই বিরোধিতা করেছিল চিন।

এবার চিনের দাবি, যেহেতু লাদাখে তাদের এলাকা আছে তাই ভারত এই এলাকা কেন্দ্রশাসিত করায় সেটা চিনের সার্বভৌমত্বে আঘাত আসতে পারে। পাশাপাশি শান্তিরক্ষার জন্য দু দেশের চুক্তির কথাও ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে মনে করিয়ে দেন ওয়াং ই । আরও পড়ুন-হাতির উপদ্রবে প্রাণভয়ে গাছের ওপর চড়ে 'নিরাপদে' সংসার

ভারত সরকারের জম্মু-কাশ্মীর ও লাদাখ নিয়ে নয়া সিদ্ধান্তের ফলে সীমান্তে অশান্তি সৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করে নয়া দিল্লিকে হুঁশিয়ারি দিয়েছিল বেজিং। কৈলাস-মানস সরোবর যাত্রার জন্য কয়েকজন ভারতীয়ের ভিসার আবেদন বাতিল করে দিল চিন। যদিও চিনের আপত্তি উড়িয়ে ভারতের আগেই জানানো হয়েছিল, জম্মু-কাশ্মীর নিয়ে সিদ্ধান্ত একেবারেই দেশের অভ্যন্তরীণ বিষয়। এস জয়শঙ্কর সরাসরি বেজিংয়কে জানান, ''দুটি দেশের নিশ্চিত করা উচিত, যদি আমাদের মধ্যে কোনও পার্থক্য থাকে, তাহলে তা বিবাদের কারণ হওয়া উচিত নয়''।

লাদাখ নিয়ে চিনের দাবি দীর্ঘদিনের। তবে কখনও তা প্রমাণ করতে পারেনি বেজিং। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অবশ্য ইতিমধ্যেই জানিয়েছেন, আকসাই চিন হল ভারতের জম্বু এবং কাশ্মীর রাজ্যের লাদাখের অংশ। চিনের দাবি, আকসাই চিন তাদের জিংজিয়াং প্রদেশের অংশ। আকাসাইচিনের আয়তন ৩৭,০০০ বর্গ কিলোমিটার।১ ৯৬২ সালের চীন-ভারত যুদ্ধের আগে আকসাই চিন লাদাখের আংশ ছিল। যুদ্ধের পর এই অঞ্চলটি চিন এর নিয়ন্ত্রনে চলে যায়। এই অঞ্চল নিয়ে এখনও ভারত-চিনের মধ্যে দূরত্ব রয়েছে।