কুলভূষণ যাদবকে আর 'কনস্যুলার অ্যাকসেস'দেবে না পাকিস্তান
কুলভূষণ যাদব (Photo Credits: PTI/File)

ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর : কুলভূষণ যাদবকে (Kulbhushan Jadhav) দ্বিতীয়বার 'কনস্যুলার অ্যাকসেস' (Consular Access) দেওয়া হবে না। আজ জানিয়ে দিল পাকিস্তান। পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মহ ফয়জ়ল (Mohammad Faisal) এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ৪৯ বছর বয়সী কুলভূষণকে 'গুপ্তচরবৃত্তি' এবং 'সন্ত্রাসবাদী কার্যকলাপে' দোষী সাব্যস্ত করে পাকিস্তানের সামরিক আদালত মৃত্যুদণ্ড দেয়। ২০১৬ সাল থেকে পাকিস্তানের জেলে বন্দী রয়েছেন তিনি। কুলভূষণ যাদবকে 'কনস্যুলার অ্যাকসেস' না দেওয়ায় ভিয়েনা কনভেনশন লঙ্ঘন করার অভিযোগ এনে আন্তর্জাতিক ন্যায় আদালত (International Court of Justice)-র দ্বারস্থ হয়েছিল ভারত। 17 জুলাই ভারতের পক্ষে রায় দেয় ICJ। ভারতের দাবি মেনে নিয়ে কুলভূষণকে 'কনস্যুলার অ্যাকসেস' দিতে বলা হয় পাকিস্তানকে। এছাড়াও ICJ জানায়, কুলভূষণ যাদবকে এখনই ফাঁসি দিতে পারবে না ইসলামাবাদ।

এরপর কুলভূষণকে 'কনস্যুলার অ্যাকসেস' দেওয়া হবে বলে জানিয়েছিলেন বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জ়ল । ভিয়েনা চুক্তি, আন্তর্জাতিক ন্যায় আদালত (International Court of Justice)-র রায় ও পাকিস্তানের আইন মেনে এই 'কনস্যুলার অ্যাকসেস' দেওয়ার কথা জানিয়েছিল পাকিস্তান। যদিও ভারতের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছিল, সম্পূর্ণ বাধাহীন ও নিষেধাজ্ঞাহীন ভাবে কুলভূষণের কাছে পৌঁছাতে দিলে তবেই এই প্রস্তাব মানা হবে। পরে সম্পূর্ণ বাধাহীন ও নিষেধাজ্ঞাহীন ভাবে কুলভূষণকে 'কনস্যুলার অ্যাকসেস' দেয় পাকিস্তান। আরও পড়ুন : কাশ্মীর ইস্যুতে কার্যত হার স্বীকার করে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ইজাজ় আহমেদ বললেন, 'কেউ বিশ্বাস করে না বলেই আন্তর্জাতিক সমর্থন পেতে ব্যর্থ আমরা'

২ সেপ্টেম্বর কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করেন পাকিস্তানে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার গৌরব আলুওয়ালিয়া (Gaurav Ahluwalia)। ইসলামাবাদের একটি সাব জেলে কুলভূষণের সঙ্গে দেখা করেন তিনি। গৌরব আলুওয়ালিয়া প্রায় একঘণ্টা কুলভূষণের সঙ্গে কথা বলেন। যদিও ভারতের আপত্তি সত্ত্বেও পাকিস্তানের এক আধিকারিক সেখানে উপস্থিত ছিলেন। সেই সাক্ষাতের পর ভারতের বিদেশমন্ত্রক এক বিবৃতি দিয়ে বলে, "কুলভূষণের উপর পাকিস্তান যথেষ্ট চাপ দিচ্ছে । এই চাপের জেরেই পাকিস্তানের কথা মতো মিথ্যা বলতে বাধ্য হচ্ছেন কুলভূষণ ।"