Kamala Harris: কমলা হ্যারিস নন, অ্যামেরিকার প্রথম অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট ছিলেন চার্লস কার্টিস
Kamala Harris (Photo Credits: Twitter)

ওয়াশিংটন, ৮ নভেম্বর: অ্যামেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট হতে চলেছেন জো বাইডেন (US President-elect Joe Biden)। প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হতে চলেছেন কমলা হ্যারিস (Kamala Harris)। এছাড়াও এই প্রথম অ্যামেরিকার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত কোনও ভারতীয় বংশোদ্ভূত। ভারতীয় বংশদ্ভূত মা এবং জামাইকান বংশদ্ভূত পিতার কন্যা কমলা হ্যারিস বর্তমানে সর্বোচ্চ ক্ষমতাধর নারী হিসেবে সর্বোচ্চ পদে আসীন হলেন। তবে তিনি অ্যামেরিকার প্রথম মহিলা অ-শ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রথম অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট নন। কমলার আগে অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট পেয়েছে অ্যামেরিকা। তিনি হলেন চার্লস কার্টিস (Charles Curtis)।

কমলার জয়ের পর অনেকে দাবি করছেন যে তিনি অ্যামেরিকা প্রথম অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট। যদিও তথ্যগতভাবে এটা ভুল। চার্লস কার্টিস প্রথম অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ১৯২৯-১৯৩৩ সাল পর্যন্ত অ্যামেরিকার ৩১তম ভাইস প্রেসিডেন্টের পদে ছিলেন। সেই সময় প্রেসিডেন্ট ছিলেন হারবার্ট হুভার।  আরও পড়ুন: US Presidential Election Results 2020: আমি এমন একজন প্রেসিডেন্ট হওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি যিনি ঐক্যবদ্ধ হতে চান: জো বাইডেন

ক্যানসাস টেরিটরিতে জন্ম নেওয়া কার্টিস কাও জাতির একজন সদস্য। তিনি ছিলেন প্রথম অ্যামেরিকান বংশোদ্ভূত অশ্বেতাঙ্গ যিনি ফেডারেল এক্সিকিউটিভ শাখার উচ্চতম অফিসে পৌঁছেছিলেন। তিনি ফেডেরাল সরকারে দায়িত্ব পালনকারী সর্বকালের সর্বোচ্চ তালিকাভুক্ত নেটিভ অ্যামেরিকান। তিনি রাজ্যের বদলে কোনও একটি অঞ্চলে জন্মগ্রহণকারী সবচেয়ে সাম্প্রতিক ব্যক্তি যিনি সরকারের উচ্চপদে আসীন হন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করার পরে এবং ক্যানসাস থেকে তিনবার মার্কিন সিনেটে নির্বাচিত হওয়ার পরে কার্টিসকে তাঁর রিপাবলিকান সহকর্মীরা লিডার হিসাবে নির্বাচিত করেছিলেন।