US Presidential Election Results 2020: আমি এমন একজন প্রেসিডেন্ট হওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি যিনি ঐক্যবদ্ধ হতে চান: জো বাইডেন
জো বাইডেন (Photo: ANI)

ওয়াশিংটন, ৮ নভেম্বর: অ্যামেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট হতে চলেছেন জো বাইডেন ( US President-elect Joe Biden)। প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হতে চলেছেন কমলা হ্যারিস (Kamala Harris)। এই প্রথম অ্যামেরিকার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত কোনও ভারতীয় বংশোদ্ভূত। প্রেসিডেন্ট ইলেক্ট হতেই এক হওয়ার বার্তা দিয়েছেন জো বাইডেন। তিনি বলেন, আমি এমন একজন প্রেসিডেন্ট হওয়ার প্রতিশ্রুতি রাখছি যে বিভক্ত নয় বরং ঐক্যবদ্ধ হতে চায়। যিনি রেড স্টেট এবং ব্লু স্টেট দেখেন না, কেবল অ্যামেরিকা যুক্তরাষ্ট্রকে দেখেন।"

ভোটে হারলেও নিজেকে জয়ী বলে ঘোষণা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে চুরির অভিযোগ করেছেন। যদিও সেই অভিযোগের সপক্ষে কোনও প্রমাণ দিতে পারেননি। গতকালও হার স্বীকার করেননি ট্রাম্প। টুইটারে লেখেন, আমি নির্বাচন জিতে গেছি। আজ পাল্টা ট্রাম্পকে খোঁচা দেন বাইডেন। তিনি বলেন, "আপনারা যারা প্রেসিডেন্ট ট্রাম্পকে ভোট দিয়েছিলেন, তাঁদের হতাশা আমি বুঝতে পেরেছি। এখন একে অপরকে সুযোগ দিন। এখন কঠোর বাকবিতণ্ডা দূরে সরিয়ে, উত্তেজনা কমিয়ে দেওয়ার, একে অপরকে আবার দেখার, একে অপরের কথা শোনার সময়।" বাইডেনের কথায়, "এই দেশের লোকেরা কথা বলেছেন, তাঁরা আমাদের সুস্পষ্ট বিজয় দিয়েছেন। জনগণের পক্ষে একটি বিজয়। আমরা দেশের ইতিহাসে প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পেয়ে জিতেছি, ,৭৪ মিলিয়ন।" আরও পড়ুন: Bihar Exit Poll Results: গদি হারাচ্ছে জেডিইউ-বিজেপি জোট? জেনে নিন বিহার নির্বাচনের বুথ ফেরত সমীক্ষার ফল

অন্যদিকে ভাইস প্রেসিডেন্ট ইলেক্ট কমলা হ্যারিস বলেন, "আমাদের গণতন্ত্রকে রক্ষা করার জন্য সংগ্রামের প্রয়োজন, ত্যাগের দরকার। কিন্তু এতে আনন্দ ও অগ্রগতি রয়েছে। কারণ আমাদের আরও ভালো ভবিষ্যত গড়ার ক্ষমতা রয়েছে। যখন ব্যালট গোনা হচ্ছিল, অ্যামেরিকার ভবিষ্যত ঝুঁকিতে ছিল এবং সারা বিশ্ব নজর রাখছিল, তখন আপনারা একটি নতুন দিনের সূচনা করেছিলেন।"

কমলা হ্যারিস বলেন, "আমার আজ এখানে সবচেয়ে বেশি ঋণী এক মহিলার কাছে। তাঁর কাছে কৃতজ্ঞ, আমার মা, শ্যামলা গোপালান হ্যারিস। তিনি যখন ১৯ বছর বয়সে ভারত থেকে এখানে এসেছিলেন, তখন তিনি সম্ভবত এই মুহূর্তটি কল্পনাও করতে পারেননি। তবে অ্যামেরিকাকে তিনি এত গভীরভাবে বিশ্বাস করেছিলেন যেখানে এই মুহুর্তটি সম্ভব। আমি তাঁর ও তাঁর প্রজন্মের নারী, কৃষ্ণাঙ্গ নারী, এশিয়ান, হোয়াইট, ল্যাটিনা, স্থানীয় অ্যামেরিকান মহিলাদের কথা ভাবছি যারা আমাদের জাতির ইতিহাস জুড়ে আজকের এই মুহুর্তের পথ সুগম করেছেন।"