Joe Biden: আফগানিস্তান কাণ্ডের দায় পুরোপুরি আফগানদের ওপরেই চাপিয়ে দিলেন জো বাইডেন
জো বাইডেন File Image | (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন ডিসি, ১৭ অগাস্ট: আফগানিস্তান তালিবান কব্জায় চলে যাওয়ার পর বিশ্বের কাঠগড়ায় উঠেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। আফগানিস্তান থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহার করার পরই দেশে দখল করে নেয় তালিবান। চাপের মুখে পড়ে অবশেষে আফগানিস্তান কাণ্ডে জাতীয় উদ্দেশ্যে ভাষণ দিলেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট বললেন, আশরাফ গনি জোর গলায় বলেছিলেন, আফগান সেনারা তালেবানের বিরুদ্ধে লড়বে। কিন্তু তাঁর এ ধারণা ভুল ছিল। মার্কিনরা এমন একটি যুদ্ধে প্রাণ দিতে পারে না, যেখানে আফগানরাই নিজেদের রক্ষায় লড়াইয়ে নামতে ইচ্ছুক নয়।"আরও পড়ুন: Afghanistan: ১২০-র বেশি ভারতীয়কে নিয়ে কাবুল ছাড়ল বায়ুসেনা বিমান C-17

বাইডেনের সাফ বক্তব্য, "আফগানিস্তানের মধ্যে অনেকেই আর লড়তে চাইছিলেন না। আফগান সরকার, সেনাপ্রধান তারা কিছুই করলেন না। তাই সেখানে মার্কিন সেনাদের মার খাওয়ার মানে ছিল না। ২০ বছর ধরে আমাদের সেনা ওখানে ছিল। কোনও না কোনও সময় আমাদের সরে আসতেই হত। আমি শিখেছিলাম আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার কোনও ভাল সময় ছিল না। সময়ের দাবি মেনেই এটা আমাদের করতেই হত।" প্রসঙ্গত, প্রেসিডেন্ট বারাক ওবামার জমানায় জো বাইডেন যখন ভাইস-প্রেসিডেন্ট ছিলেন, ২০০৯ সালে তিনি আফগানিস্তানে নতুন সেনা মোতায়েনের বিরোধিতা করেছিলেন।"

বাইডেন এরপর হুমকির সুরে বলেন, হাজার হাজার মার্কিন নাগরিক ও যে সব আফগানরা মার্কিন সেনাকে সাহায্য করেছিলেন তাদের খুব দ্রুত উদ্ধার করে আনা হবে। এর মধ্যে তালিবান তাদের ওপর হামলা করলে, বড় সেনা অভিযানে যাবে আমেরিকা।