Japan Pm fumio kishida Photo Credit: Twitter@ANI

টোকিও, ৯ অগাস্ট: Japan Earthquake: এমনই আশঙ্কার সতর্কতা জারি করেছে হয়েছে জাপানের আবহাওয়া দফতর। আর এই আশঙ্কায় গুরুত্বপূর্ণ বিদেশ সফর বাতিল করে দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida)। জাপানের আবহাওয়া দফতরের সতর্কতা বার্তায় জানানো হয়েছে, দেশের উপকূলবর্তী বেশ কিছু অঞ্চল কেঁপে উঠতে পারে ৮ থেকে ৯ মাত্রার প্রবল ভূমিকম্পে (Japan Megaquake)। হিসেব বলছে, যে সব অঞ্চলে ৮ থেকে ৯ মাত্রা ভয়াবহ মহা ভূমিকম্প হতে পারে, তার প্রভাবে জাপানের বেশীরভাগ ঘনবসতিপূর্ণ অঞ্চলে সরাসরি পড়বে। জাপানে বেশীরভাগ ঘরবাড়ি, অফিস, হাসপাতাল ভবনগুলি ভূমিকম্প প্রতিরোধ ঠিকই, কিন্তু ৮ মাত্রার বেশী কম্পনে ক্ষয়ক্ষতি এড়ানো কোনভাবেই সম্ভব নয়।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কাজাকাস্তানের রাজধানী আস্তানায় মধ্য এশিয়ার দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৌঠকে যোগ দেওয়ার কথা ছিল। সেই বৈঠকে কাজাকাস্তান, কিরঘিস্থান, তাজিকিস্তান, তুর্কিমিনিস্তান এবং উজবেকিস্তানের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন। কিন্তু কিশিদা জানিয়ে দিয়েছেন, জাপানে ভয়াবহ মহা ভূমিকম্প আসতে পারে তাই এই সময় তিনি দেশবাসীকে ছেড়ে যেতে রাজি নন। বিদেশ সফর বাতিল করে কিশিদা এখন দেশের বিপপর্য মোকাবিলা বাহিনী থেকে আবহাওয়া দফতর, ভূ তত্ত্ব বিশারদ-দের সঙ্গে দফায় দফায় বৈঠক সারছেন। আরও পড়ুন- প্রবল ভূমিকম্পের সতর্কতা, ৯ মাত্রার Mega Earthquake-এ খেলনার মত গুড়ো হতে পারে বাড়িঘর, রাস্তাঘাট

দেখুন খবরটি

গোটা জাপান জুড়ে ভূমিকম্প নিয়ে সতর্কবার্তা পৌঁছনোর কাজ ধাপে ধাপে শুরু হচ্ছে। সাইক্লোন-টর্নেডো, বা ছোট বড় ঝড় কিংবা বৃষ্টিপাত, সুনামি, এমনকী তাপপ্রবাহ বা শৈত্যপ্রবাহ, তুষারপাতের মত প্রাকৃতিক বিপর্যয়ের আবহাওয়ার পূর্বাভাস পেয়ে উদ্ধারকাজে ঝাঁপায় প্রশাসন। কিন্তু ভূমিকম্পের মত প্রাকৃতিক বিপর্যয়ে পূর্বাভাস নিয়ে এমন ততপরতা নজিরবিহীন। মহা ভূমিকম্পের পূর্বাভাস করে জাপানের আবহাওয়া দফতর জানায়, সে দেশের মানুষ যাতে সতর্ক থাকেন, মহা ভূমিকম্প যদি জাপানকে কাঁপায় তাহলে ঠিক কতটা ক্ষতি হতে পারে? একটি রিপোর্টে প্রকাশ, লক্ষাধিক মানুষের মৃত্যুও হতে পারে।