Israel Hamas War : প্যালেস্তাইন ইজরায়েলের সমাধান ইস্যুতে দুটি আলাদা রাষ্ট্র তৈরির দিকে জোর পুতিনের
Vladimir Putin. (Photo Credits: Twitter)

ইজরায়েল হামাসের মধ্যে যুদ্ধের মধ্যেই এবার টু স্টেটের পক্ষে সওয়াল করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লদামির পুতিন। এর পাশাপাশি হামাসের অতর্কিতে হামলার জেরে ইজরায়েলের প্রতিরক্ষার অধিকারের কথাও জানান তিনি।

কিরগিজিস্থানে কমনওয়েলথ অফ ইন্ডিপেন্ডেন্ট স্টেটের অকটি অনুষ্ঠানে যোগ দিয়ে এমনটাই জানান তিনি। আলোচনা মাধ্যমে ইউনাইটেড নেশনসের যে দুই দেশের সিদ্ধান্ত তা কর্যকর করা উচিত। যেখানে পূর্ব জেরুজালেমকে প্যালেস্তাইনের রাজধানী করা হবে।

যদিও সাম্প্রতিককালে ইজরায়েলের ওপর যেভাবে হামলা করা হয়েছে তাতে ইজরায়েলের প্রতিরোধ করার অধিকার রয়েছে। জটিল এবং গুরুত্বপূর্ণ এই ইস্যুকে শান্তির মাধ্যমে মিটিয়ে নেওয়ার কথা জানান তিনি।

আর্ন্তজাতিক ক্রিমিনাল কোর্টের তরফে পুতিনের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করার পর থেকে কিরগিজিস্থানে প্রথম সফর করলেন তিনি।

ইউক্রেনে যুদ্ধের পর থেকে রাশিয়ার বাইরে কমই বেরনো পুতিন সামনের সপ্তাহেই চিনে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

হামাসের ইজরায়েলে হামলার পর থেকে আকাশপথের মাধ্যমে লাগাতার হামলা চালিয়ে যাওয়া হচ্ছে গাজায়। আকাশ পথের পর এবার শোনা যাচ্ছে স্থলপথেও আগ্রাসনে নামতে পারে ইজরায়েলি সেনা।

দুপক্ষেরই মৃতের সংখ্যা বাড়ছে। তবে এই হামলার জেরে বাদ যাচ্ছে না হাসপাতালগুলিও। গাজার একটি হাসপাতালকে দুঘন্টা সময় দেওয়া হয়েছে খালি করার জন্য। এমনিতেই পানীয় জল, বিদ্যুতের লাইন বন্ধ করে দেওয়া হয়েছে। এরপরে স্বাস্থ্য পরিষেবাতেও চাপ বাড়াতে চলেছে ইজরায়েল কর্তৃপক্ষ।