Israel Hamas War : যুদ্ধবিরতি উঠতেই গাজায় বোমাবর্ষণ শুরু ইজরায়েলের
Gaza (Photo Credit: Twitter)

পণবন্দিদের মুক্তি শেষ হতেই হামলা শুরু ইজরায়েলের। হামাসের কমান্ড সেন্টারগুলিকে লক্ষ্য করে একের পর এক হামলা শুরু করেছে ইজরায়েলের আইডিএফ বাহিনী।

স্থল বাহিনীর সঙ্গে একযোগে কাজ করে প্রায় ১০ টি মত হামাসের কেন্দ্রে হামলা চালিয়েছেন এবং ধ্বংস করেছে বলে জানিয়েছে আইডিএফ।

২৪ শে নভেম্বরে শুরু হওয়া যুদ্ধবিরতি প্রস্তাব শেষ হয় শুক্রবার সকাল ৭ টার সময়। হামাসের স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে ওয়েস্ট ব্যাঙ্কে ২৬০ জন প্যালেস্তানীয় নাগরিককে আটক করেছে ইজরায়েল কর্তৃপক্ষ।

হামাসের সঙ্গে ইজরায়েলের বন্দি বিনিময় চুক্তিতে মোট ১০৪ জন নাগরিককে ছাড়া হয়। যাদের মধ্যে ৮০ জন ইজরায়েলের নাগরিক এবং ২৪ জন বিদেশী নাগরিক রয়েছেন। পরিবর্তে ২৪০ জন প্যালেস্তানীয় নাগরিককে ছেড়ে দেওয়া হয়েছে ইজরায়েলের তরফে।

যদিও ইজরায়েলের তরফে জানানো হয়েছে যে এখনও মোট ১৩৬ জন পণবন্দিকে আটকে রাখা হয়েছে গাজার মধ্যে। যার মধ্যে ১৭ জন মহিলা ও বাচ্চা রয়েছে।

ইজরায়েলের তরফে গাজার মধ্যে সাধারণ মানুষের নিরাপদ স্থানের জন্য একটি ম্যাপ তৈরী করা হয়েছে। যেখানে সাধারণ মানুষের ক্ষতি কমানোর জন্য ম্যাপের মধ্যে নিরাপদ এলাকার ঠিকানা দেওয়া হয়েছে।

দক্ষিণ গাজাতে লিফলেটের মাধ্যমে বার্তা পৌছে দেওয়া হয়। সাথে একটি কিউ আর কোড রয়েছে যার মাধ্যমে ম্যাপটিতে ঢুকতে পারবেন সাধারণ মানুষ।

এছাড়া একনাগাড়ে বোমাবর্ষনের কারণে বিদ্যুৎ এবং ফোনের সংযোগ বিচ্ছিন্ন হয়েছে বলে জানিয়েছে টেলিকমিউনিকেশন মন্ত্রক। এর ফলে ইন্টারনেট ও বিদ্যুৎ ব্যবস্থা থেকে বিচ্ছিন গাজার মানুষ।