Israel-Gaza War: গাজায় তৈরি হয়েছে 'গণকবর', রিপোর্টে উদ্বেগ আমেরিকার; জঙ্গি খুঁজতে ফের হামলার পরিকল্পনা ইজরায়েলের
Gaza (Photo Credit: Twitter)

গাজার হাসপাতালের পাশে যে গণকবর রয়েছে, তা অত্যন্ত উদ্বেগজনক। ইজরায়েলকে এমনই জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার বিদেশমন্ত্রকের আধিকারিক বলেন, গাজার হাসপাতালের পাশে যে গণকবর রয়েছে, তা উদ্বেগজনক। ফলে ইজরায়েল যাতে এ বিষয়ে আমেরিকাকে যথেষ্ঠ তথ্য দিয়ে সাহায্য করে, সে বিষয় জানানো হয় পশ্চিমী দেশের তরফে।

গাজার বিভিন্ন জায়গায় যে গণকবর হচ্ছে, ইজরায়েলি সরকারের তথ্য কি বিশ্বাসযোগ্য বলে মার্কিন আধিকারিককে প্রশ্ন করেন এক সাংবাদিক। যার উত্তরে  আমেরিকার বিদেশ মন্ত্রকের ওই আধিকারিক জানান, তাঁরা এ বিষয়ে কাজ করছেন। তথ্য জোগাড় করছেন।

আরও পড়ুন: Israel-Iran War: লেবাননের গ্রামে হামলা ইজরায়েলের, ইরান সমর্থিত হেজবুল্লাদের পালটা হানাদারি; উত্তেজনা বাড়ছে, দেখুন ভিডিয়ো

প্রসঙ্গত গাজার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে গণকবর নিয়ে একটি তথ্য প্রকাশ করা হয়। সেখানে জানানো হয়, খান ইউনিস শহরের নাসের হাসপাতালের পাশে একটি গণকবর উদ্ধার করা হয়েছে। সেখানে কমপক্ষে ৩০০ মৃতদেহ দাফন করা হয়েছে বলে দাবি।

এদিকে গাজার তরফে যে দাবিই করা হোক না, রাফায় ফের সেনা অভিযান চলবে বলে জানানো হয়েছে ইজরায়েলের সংবাদমাধ্যমের তরফে। খুব শিগগিরই এই সেনা অভিযান শুরু হবে বলে ইজরায়েলের একাধিক সংবাদপত্রের খবরের জেরে সেই রিপোর্ট প্রকাশ্যে আসে। ফলে ইজরায়েলের অবিযানের সময় যাতে সেখানে কোনও সাধারণ প্যালেস্তীনিয় নাগরিক না থাকেন, তার জন্য নেতানিয়াহু সরকারের সেনার তরফে শুরু করা হয়েছে উদ্ধার কাজ। যুদ্ধের জেরে যে সমস্ত মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছেন, তাঁদের যাতে মাথা গোজার জন্য নিরাপদ আশ্রয় দেওয়া হয়, সে বিষয়ে জোর কদমে তৎপরতা শুরু হয়েছে বলে খবর।