Islamabad: পাকিস্তানের মারঘাজার চিড়িয়াখানা থেকে ৫১৩ টি প্রাণী নিখোঁজ!
চিড়িয়াখানায় শিম্পাঞ্জি(Photo Credits: Facebook/zookrefeld)

ইসলামাবাদ, ১৬ অগাস্ট: ইসলামাবাদের (Islamabad) মারঘাজার চিড়িয়াখানা (Marghazar Zoo) থেকে কমপক্ষে ৫১৩ টি প্রাণী নিখোঁজ। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলির খবর এমনই। দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ২০১৯ সালের জুলাই মাসে ইসলামাবাদ মহানগর কর্পোরেশনের (আইএমসি) জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, চিড়িয়াখানায় বিভিন্ন প্রজাতির মোট ২১৯ টি প্রাণী এবং পাখি ছিল।

মে মাসে, ইসলামাবাদ হাইকোর্টের নির্দেশে চিড়িয়াখানার প্রাণীগুলিকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করার নির্দেশ দেয়। এছাড়াও ইসলামাবাদ ওয়াইল্ড লাইফ ম্যানেজমেন্ট বোর্ডের কাছে চিড়িয়াখানায় পরিচালন ক্ষমতা হস্তান্তর করা হয়েছিল। তবে, ২০২০ সালের ১৬ জুলাই হস্তান্তর সংক্রান্ত নথিতে কেবল ৪০৪ টি প্রাণী হস্তান্তর করা হয়েছে। দেখা গেছে যে বিভিন্ন প্রাণীর প্রজাতির সংখ্যা বেড়েছে-কমেছে। যেমন দুই প্রতাজির হরিণের সংখ্যা কমে গেছে। ডোরাকাটা হরিণের সংখ্যা এক বছরের মধ্যে ১২ থেকে ১১টা কমেছে। একইভাবে, চিন্কারা হরিণের সংখ্যা সাত থেকে তিনে নেমে এসেছে। কমেছে নীলগাই, জেব্রা, ম্যালার্ড হাঁসের সংখ্যা। আরও পড়ুন: Robert Trump Death: ডোনাল্ড ট্রাম্পের ছোটো ভাই রবার্ট ট্রাম্পের মৃত্যু

এছাড়াও খোঁজ নেই ২৫৫টি পায়রার। সূত্র জানিয়েছে যে চিড়িয়াখানায় বেশ কয়েকটি মূল্যবান প্রাণী নিখোঁজ হয়েছে বা চুরি হয়েছে।