Iran Hijab Protest: মাহশার মৃত্যুর পর জ্বলছে ইরান, চড়ছে প্রতিবাদের আগুন, দেখুন ভিডিয়ো
Iran Hijab Protest (Photo Credit: Twitter)

তেহরান, ৬ অক্টোবর:  মাহশা আমিনির (Mahsa Amini) মৃত্যুর জেরে উত্তাল ইরান (Iran)। ২২ বছরের তরুণীর মৃত্যুর পর থেকেই ইরান জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়তে শুরু করে। মাহশার মৃত্যুর পর থেকে ইরানের ৪৬টি শহরে বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে হু হু করে। শহরের পাশাপাশি একাধিক গ্রামেও ছড়াতে শুরু করে বিক্ষোভ। মাহশা আমিনির মৃত্যুর পর ইরানের বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের জেরে গোটা বিশ্ব জুড়ে উত্তাপ ছড়াতে শুরু করে। তেহরানের শরিফ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও মাহশার মৃত্যুর পর হিজাব বিরোধী আন্দোলনে সামিল হন। ফলে তেহরানের একাধিক জায়গা জ্বলতে শুরু করে।

 

তেহরানের শরিফ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা হিজাব বিরোধী আন্দোলনে সামিল হলে, তাঁদের উপর বিভিন্ন সময়ে অত্যাচার করা হয়। এমনকী বিশ্বিবিদ্য়ালয়ের ক্যাম্পাসেও বহু পড়ুয়াকে আটকে রাখা হয় বলে অভিযোগ। তা সত্ত্বেও শরিফ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা পিছপা হননি। তাঁরাও বিক্ষোভ চালিয়ে যান।

সম্প্রতি যখন তেহরানের শরিফ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উপর ইরানের পুলিশ হামলা চালায়, ছাত্ররা সেখান থেকে পালাতে শুরু করেন। ইরানের পুলিশ যতই অত্যাচর করুক, পড়ুয়ারা যাতে এই বিক্ষোভ, আন্দোলন থেকে পিছিয়ে না আসেন, সে বিষয়ে প্রার্থনা করা হয় একাধিকবার।