Iran: ভুল করে দুর্ঘটনা তাতেই ভেঙেছে ইউক্রেনিয়ান বিমান, অবশেষে দায় স্বীকার ইরানের
ইউক্রেনের যাত্রীবাহী বিমানকে গুলি করে নামাল তেহরান(Photo Credit: PTI)

তেহরান, ১১ জানুয়ারি: এতদিনে যাত্রীবাহী ইউক্রেনিয়ান বিমান (Ukrainian aeroplane) দুর্ঘটনার দায় স্বীকার করে নিল ইরান। সেদেশের সরকারি টেলিভিশন চ্যানেলে এই দায় স্বীকার করে একটি বিবৃতিও দেওয়া হয়েছে। ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের যাত্রিবাহী বিমান। দুর্ঘটনার পর থেকে এই বিষয়টি নিয়ে সবাই প্রশ্ন তুললেও এতদিন মুখে কুলুপ এঁটেছিল তেহরান প্রশাসন। তবে এদিন দুর্ঘটনার দায় স্বীকার করে তেহরানের দাবি, দুর্ঘটনাটি অনিচ্ছাকৃতভাবেই ঘটেছে। একই সঙ্গে বিবৃতিতে বিমান দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়ে নিয়েছে ইরানের প্রশাসন।

এই প্রসঙ্গে সেদেশের বিদেশমন্ত্রী জাভেদ জারিফ (Iran Foreign Minister Javad Zarif) টুইটারে জানান, “কীভাবে এমন ঘটনা ঘটল তা জানতে তদন্ত শুরু হয়েছে। সেনাবাহিনীর বিচারবিভাগীয় তদন্ত করছে, দোষীদের চিহ্নিত করা গেলে কঠোর শাস্তি প্রাপ্য অপরাধীদের। এটা একটা শোকের দিন। আমেরিকার সঙ্গে এমন একটা উত্তেজনার আবহে ভুলবশত এই ঘটনার জন্য অত্যন্ত দুঃখিত। মৃতদের পরিবার-পরিজনদের প্রতি সমবেদনা জানাচ্ছি। এর জন্য আমরা ক্ষমাপ্রার্থী।” আরও পড়ুন-Sultan Qaboos Bin Said Died: দীর্ঘ শাসনের অবসান, প্রয়াত ওমানের সুলতান কাবুস বিন সৈয়দ

গত ৮ জানুয়ারি ১৭৬ জন যাত্রী নিয়ে তেহরানের ইমাম খোমেইনি বিমানবন্দর থেকে উড়েছিল বোয়িং ৭৩৭ বিমানটি। গন্তব্যস্থল ছিল ইউক্রেনের কিয়েভের বোরিস্পিল আন্তর্জাতিক বিমানবন্দর। কিন্তু ওড়ার কিছুক্ষণের মধ্যেই পারান্দে ও শাহরিয়ার শহরের মাঝামাঝি জায়গায় ভেঙে পড়ে সেটি। বিমানে বিমানে ৮২ জন ইরানি, ১১ ইউক্রেনীয়, ১০ সুইস, ৪ আফগান, ৬৩ কানাডীয়, ৩ ব্রিটিশ এবং ৩ জন জার্মান নাগরিক ছিলেন। সব যাত্রীরই মৃত্যু হয় এই দুর্ঘটনায়।