S-400 Missile System: ২০২৫ সালে ৫টি এস-৪০০ মিসাইল সিস্টেম পাবে ভারত
এস-৪০০ মিসাইল সিস্টেম (Photo: tvc.ru)

নতুন দিল্লি, ১৭ জানুয়ারি: শুক্রবার রাশিয়া (Russia) জানিয়েছে ২০২৫ সালে ৫টি এস-৪০০ মিসাইল সিস্টেম (S-400 Air Defence Systems) ভারতের হাতে তুলে দেওয়া হবে। নতুন দিল্লিতে আজ সাংবাদিকদের একথা জানিয়েছেন রাশিয়ার ডেপুটি চিফ অফ মিশন রোমান বাবুশকিন (Roman Babushkin)। তিনি জানান, ভারতের জন্য এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেমের উৎপাদন ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। বাবুশকিন বলেন, "২০২৫ সালে ৫টি সিস্টেম সরবরাহ করা হবে।" তিনি জানান, এই বছর ভারতীয় সেনা ভারতে উৎপাদিত রাশিয়ার তৈরি ৫০০০টি কালাশনিকভ মেশিনগানের (Kalashnikov machine gun) প্রথম ব্যাচটি হাতে পাবে।

এছাড়াও তিনি জানান, ভারত ৬০টি Ka-2267 রাশিয়ার থেকে পাবে। এবং চুক্তি সই হওয়ার পরে ভারতেই ১৪০টি তৈরি করা হবে। ভারতে রাশিয়ান মিশনের সহকারী বলেছেন যে সামরিক হার্ডওয়্যারের খুচরা যন্ত্রাংশের যৌথ উৎপাদানের বিষয়ে দুই দেশের মধ্যে খব শিগগিরই চুক্তি হবে। আরও পড়ুন:  Russia On Kashmir: 'কাশ্মীর ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়', নতুন দিল্লির পাশে দাঁড়িয়ে জানিয়ে দিল রাশিয়া

এস-৪০০ হল ১৯৯০ দশকে নির্মিত উন্নত একটি এয়ার প্রতিরোধ ব্যবস্থা। যা আগে এস-৩০০ পিএমইউ-৩ নামে পরিচিত ছিল। এস-৩০০ পরিবারের উন্নত সংস্করণ হিসাবে রাশিয়ার আলমাজ সেন্ট্রাল ডিজাইন ব্যুরো দ্বারা তৈরি করা হয় এস-৪০০। ২০০৭ সাল থেকে এটি রাশিয়ার সশস্ত্র বাহিনীকে যুক্ত। এস-৪০০ তার কর্মক্ষমতা পূরণ করতে চারটি ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। এই চারটি ক্ষেপণাস্ত্র হল- খুব দীর্ঘ পাল্লার ৪০এন৬ (৪০০ কিমি), দীর্ঘ পাল্লার ৪৮এন৬ (২৫০ কিমি), মাঝারি পাল্লার ৯এম৯৬ই২ (১২০ কিমি) এবং হালকা পাল্লার ৯এম৯৬ই (৪০ কিমি)। ২০১৭ সালে দ্য ইকোনমিস্ট বলেছে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র বর্তমানে বিশ্বে নির্মিত সেরা এয়ার ডিফেন্স ব্যবস্থাগুলির অন্যতম।

এই বিষয়ে রোমান বাবুশকিন বলেন, "এটি একটি অনন্য অস্ত্র, এমনকি অনেক উন্নত দেশের হাতে এটা নেই। তৃতীয় বিশ্বের দেশগুলিতে চাহিদা রয়েছে। আমাদের কাছে সমস্ত বিকল্প রয়েছ এগিয়ে যাওয়ার। তবে আমাদের নিশ্চিত করতে হবে যাতে সবকিছু আন্তর্জাতিক আইন মেনে করা যায়।"