India-China Border Standoff: সুর নরম বেইজিংয়ের, রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক চান চিনের প্রতিরক্ষামন্ত্রী
(Photo Credits: PTI)

মস্কো, ৪ সেপ্টেম্বর: সীমান্ত সংঘাত নিয়ে সুর নরম করল চিন (China)। চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গি (Gen Wei Fenghe) ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের (Rajnath Singh) সঙ্গে বৈঠক চেয়েছন। সূত্রকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। রাশিয়ায় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (SCO) গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দিতে মস্কো গেছেন রাজনাথ সিং। একই কারণে রাশিয়া গেছেন চিনের প্রতিরক্ষামন্ত্রীও।

খবরে বলা হয়েছে, মস্কোয় চিনা প্রতিনিধি দলটি দুই প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকের ব্যবস্থা করার জন্য ভারতীয় মিশনকে অনুরোধ করেছে। ভারত ও চীন উভয়ই সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সদস্য। এর আগে বলা হয়েছিল যে চিনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে রাজনাথ সিংয়ের বৈঠকের কোনও সূচি ছিল না। গতকাল রাজনাথ সিং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই শোইগুর সঙ্গে বৈঠক করেন। আরও পড়ুন: Kulbhushan Jadhav case: কুলভূষণ যাদবের জন্য আইনজীবী নিয়োগে ভারতকে আরও একবার সুযোগ দিল ইসলামাবাদ হাইকোর্ট

প্যাংগং লেক ঘিরে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়েছে। লাদাখে প্যাংগং লেকের দক্ষিণ দিক দখলের চেষ্টা করছিল চিন। ভারতীয় সেনাদের তৎপরতায় তা হয়নি। উল্টে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্যাংগং লেকের উত্তরে ফিঙ্গার ৪-র একটি গুরুত্বপূর্ণ এলাকা দখল করে নেয় ভারতীয় সেনারা। উভয় দেশই একে অপরকে স্থিতিশীলতার পরিবর্তনের চেষ্টা করার জন্য অভিযুক্ত করেছে।