Yana Mir's Video: 'মালালা নই, আমার দেশে আমি নিরাপদ', কাশ্মীরি ইয়ানা মীরের বক্তব্য ভাইরাল, দেখুন
Kashmiri activist (Photo Credit: Twitter)

দিল্লি, ২৩ ফেব্রুয়ারি: কাশ্মীরের (Kashmir) সমাজকর্মী ইয়ানা মীরের (Yana Mir) বক্তব্য এবার ভাইরাল। ইয়ানা মীর বলেন, তিনি মালালা ইউসুফজাই নন। তাই নিজের দেশে তিনি নিরাপদ। মালালা ইউসুফজাইকে যেমন ভয়ে নিজের দেশ ছেড়ে অন্যত্র যেতে হয়, তাঁর পরিস্থিতি একেবারেই ওমন নয়। কারণ তিনি কাশ্মীরের বাসিন্দা। যে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। ব্রিটেনের পার্লামেন্টে এমনই মন্তব্য করেন কাশ্মীরের সমাজকর্মী ইয়ানা মীর। তিনি ভারতের অবিচ্ছেদ্য অংশ কাশ্মীরের বাসিন্দা। তাই কখনও নিজের জন্মস্থান ছেড়ে অন্য দেশে যাওয়ার প্রয়োজন নেই। কাশ্মীরে তিনি নিরাপদ। ইয়ানা মীরের ওই বক্তব্য কার্যত ভাইরাল হতে শুরু করেছে।

শুধু তাই নয়, যাঁরা কখনও কাশ্মীরে যাননি, অথচ ধর্মের ভিত্তিতে ভারতের বিরুদ্ধে মন্তব্য করেন, তাঁরা মুখ বন্ধ করুন। ভারতে আসুন, কাশ্মীরে ঘুরে যান। ধর্মের ভিত্তিতে ভারতের বিরুদ্ধাচারণ কখনও  মেনে নেওয়া হবে না বলেও ব্রিটেনে পার্লামেেন্টে অনুষ্ঠিত সংকল্প দিবসে মন্তব্য করেন ইয়ানা মীর।

শুনুন কী বললেন ইয়ানা মীর...

 

ইয়ানা মীরের ওই বক্তব্য ভাইরাল হতেই তাঁকে কটাক্ষের মুখে পড়তে হয়। এমনকী ইয়ানা মীর আদতে কাশ্মীরের বাসিন্দা নন, তাঁর প্রকৃত নাম ইয়ানা মীরচন্দানি বলেও দাবি করেন অনেকে।

যদিও বিজেপির পালটা দাবি, ইয়ানা মীরের বক্তব্য ভাইরাল হতেই, তাঁকে হুমকি দেওয়া হচ্ছে। পাকিস্তানি প্রোপাগন্ডা ছড়ানো ব্যক্তিরা পরিকল্পনা করে ইয়ানা মীরকে হুমকি দিচ্ছেন বলেও দাবি করা হয় কাশ্মীরে বিজেপির মুখপাত্র সাজিদ ইউসুফ শাহের তরফে।