Csaba Korosi: রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হাঙ্গেরির কূটনীতিক সাবা করোসি
Csaba Korosi (Photo: Twitter)

রাষ্ট্রসংঘ, ৮ জুন: রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের আসন্ন ৭৭তম অধিবেশনের (77th Session Of UN General Assembly) সভাপতি নির্বাচিত হয়েছেন হাঙ্গেরির কূটনীতিক সাবা করোসি (Csaba Korosi)। মঙ্গলবার সাধারণ পরিষদের পূর্ণাঙ্গ অধিবেশন বসেছিল। সেখানেই সর্বসম্মতিক্রমে তিনি সভাপতি নির্বাচিত হয়েছেন। বর্তমানে সাধারণ পরিষদের সভাপতি রয়েছেন তিনি মালদ্বীপের আবদুল্লা শাহিদ (Abdulla Shahid)। সেপ্টেম্বরে এই পদে বসবেন সাবা করোসি।

নির্বাচনের পর সাধারণ পরিষদে দেওয়া প্রথম ভাষণা করোসি পাঁচটি বিষয়কে অগ্রাধিকারের তালিকায় রেখেছেন। সেগুলি হল-রাষ্ট্রসংঘ সনদের মৌলিক নীতির উপর দৃঢ় থাকা, টেকসই রূপান্তরে উল্লেখযোগ্য এবং পরিমাপযোগ্য অগ্রগতি করা, সমন্বিত এবং পদ্ধতিগত সমাধানের লক্ষ্য. সিদ্ধান্ত গ্রহণে বিজ্ঞানের ভূমিকা উন্নত করা এবং বিশ্ব যে সংকটের মুখোমুখি হচ্ছে তা আরও ভালভাবে মোকাবিলায় সংহতি বাড়ানো। আরও পড়ুন: Remarks Against Prophet Muhammed: নবীকে অসম্মানের বদলা, এবার ৪ রাজ্যে বিস্ফোরণের হুমকি দিল আলকায়দা

তিনি বলেন, "আমরা খাদ্য, শক্তি এবং ঋণের বৈশ্বিক, একাধিক এবং আন্তঃসংযুক্ত সংকটের মধ্যে বাস করছি, যখন জলের সংকট পরবর্তী আসন্ন হুমকি হয়ে উঠছে বলে মনে হচ্ছে।"